সাগরে ভারতীয় জেলেকে উদ্ধার করল এম ভি জাওয়াদ

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 02:02:42

কেএসআরএম গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এস আর শিপিং লিমিটেড-এর বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি জাওয়াদ-এর মাস্টার ও তার টিম মেম্বাররা বৈরী আবহাওয়ার কারণে সপ্তাহ ধরে সাগরে ভেসে কুতুবদিয়ার অদূরে আসা এক ভারতীয় জেলেকে উদ্ধার করেছে।

বুধবার (১০ জুলাই) সকালে কুতুবদিয়ায় এমভিজাওয়াদ-এর টিম মেম্বাররা একটি লোককে সাগরে ভেসে থাকতে দেখে জাহাজের মাস্টারকে জানান। মাস্টার সাথে সাথে কোস্ট গার্ড, বাংলাদেশ নৌবাহিনী ও বন্দরে খুদে বার্তা পাঠিয়ে বিষয়টি জানান। একই সময় তার টিমকে খুব দ্রুত লাইফ জ্যাকেট, বয়া সাগরে নিক্ষেপ করতে বলেন এবং ভেসে থাকা লোকটিকেউদ্ধার করে জাহাজে তোলেন।

এ সময় উদ্ধারকৃত লোকটিকে মুমূর্ষু আতঙ্কিত দেখাচ্ছিল। উদ্ধারকৃত ব্যক্তিকে এমভি জাওয়াদ জাহাজে থাকা ডাক্তার দ্রুত প্রাথমিক চিকিৎসা, প্রয়োজনীয় খাবার ও কাপড় দেন।

পরে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে উদ্ধারকৃত লোকটি জানান, তিনি জন্মসূত্রে একজন ভারতীয় নাগরিক, পেশায় জেলে। তার নাম রবীন্দ্র নাথ দাস (কানু দাস)। বাড়ি ভারতের দক্ষিণ চব্বিশ পরগণা।

গভীর সাগরে মাছ ধরতে গিয়ে বৈরী আবহাওয়ার দরুন ভারত মহাসাগরের উপকূলে এক সপ্তাহ আগে কানু দাসের মাছ ধরার ট্রলারটি ১০ জন সঙ্গীসহ সাগরে ডুবে যায়। ডুবে যাওয়ার এক সপ্তাহ ধরে তিনি সাগরেই ভাসছিলেন এবং ভাসতে ভাসতে বাংলাদেশ সীমানা কুতুবদিয়া অংশে ঢুকে পড়েন।

এ সম্পর্কিত আরও খবর