সূচক কমে পুঁজিবাজারের লেনদেন চলছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-16 09:25:07

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৪ জুলাই) সূচক কমে লেনদেন চলছে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১৯ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৭ কোটি ৪১ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ১ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে এক পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৫ পয়েন্ট। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৩ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ২ পয়েন্ট। এরপর থেকে সূচক নেতিবাচক হতে শুরু করে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৬ পয়েন্ট কমে যায়। বেলা ১১টায় সূচক ১২ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২০৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮৫২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৯২ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৮টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তীত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে-ঢাকা ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিকস, ফরচুন সু, ফেডারেল ইন্স্যুরেন্স, এটিসিএসএলজিএফ, এমএল ডায়িং, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ এবং প্যারামাউন্ট ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৯ পয়েন্ট কমে ৯ হাজার ৬৭৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫৩ পয়েন্ট কমে ১৪ হাজার ৭৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪০ পয়েন্ট কমে ১৫ হাজার ৯৩২ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রগতি ইন্স্যুরেন্স, ইনফরমেশন সার্ভিস লিমিটেড, ঢাকা ইন্স্যুরেন্স, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, আইপিডিসি, নিটল ইন্স্যুরেন্স, সাফকো ইন্স্যুরেন্স, এসিএফএল, ইউনাইটেড এয়ার এবং এসএস স্টিল।

এ সম্পর্কিত আরও খবর