সূচকের বড় দরপতনে পুঁজিবাজারের লেনদেন চলছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 16:52:15

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৫ জুলাই) সূচকের বড় দরপতনের মধ্যে দিয়ে লেনদেন চলছে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৪৩ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৬ কোটি ৮২ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৪৬ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক কমে ৯ পয়েন্ট। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১৫ পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক কমে ২৮ পয়েন্ট। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৩৯ পয়েন্ট কমে যায়। বেলা ১১টায় সূচক ৪৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ১৩৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮৩৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৭৮ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৪১টির, কমেছে ২৩১টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, গ্রামীণ ফোন, মুন্নু সিরামিকস, জেএমআই সিরিঞ্জ, সিঙ্গারবিডি, স্কয়ার ফার্মা, ফেডারেল ইন্স্যুরেন্স, রানার অটোমোবাইল, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স এবং ফাস ফাইন্যান্স।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪৩ পয়েন্ট কমে ৯ হাজার ৬০১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৮২ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৪৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৪৭ পয়েন্ট কমে ১৫ হাজার ৭৩৩ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- ফরচুন সু, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, তিতাস গ্যাস, কেডিএস ইন্ডাস্ট্রিজ, ওয়াটা কেমিক্যাল, ইবনে সিনা, পেনিনসুলা হোটেল, অ্যাকটিভ কেমিক্যাল, কেটিএল এবং আরডি ফুড।

এ সম্পর্কিত আরও খবর