উভয় পুঁজিবাজারে সূচক বেড়েছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 04:14:30

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৬ জুলাই) প্রধান সূচক বেড়ে লেনদেন শেষ হয়েছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ১২৪ পয়েন্টে এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৪৯ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৫৩৭ পয়েন্টে অবস্থা করছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৭১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেনহয়েছিল ৩০৬ কোটি ৬ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৪৪ লাখ টাকা। গত কার্যদিবসেলেনদেন হয়েছিল ১৪ কোটি ৪০ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৮ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১৩ পয়েন্ট। এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১৮ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ২১ পয়েন্ট। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৯ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় সূচক ২৫ পয়েন্ট বাড়ে। বেলা ১২টায় সূচক ৪ পয়েন্ট, বেলা ১টায় সূচক ২৬ পয়েন্ট, বেলা ২টায় সূচক ২৪ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ১২৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮২৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৭৫ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৭১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২২২টির, কমেছে ৯৪ এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- সি পার্ল বিচ রিসোর্ট, ফরচুন সু, ব্র্যাক ব্যাংক, বাংলাদেশ শিপিং করপোরেশন, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড পাওয়ার, গ্রামীণফোন, ঢাকা ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা এবং ফেডারেল ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪৯ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৫৩৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬৯ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯৫৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮২ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭০২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- সি পার্ল বিচ রিসোর্ট, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স, ইনফরমেশন সার্ভিস অ্যান্ড নেটওয়ার্ক, ভিএএমএলআরবিবিএফ, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, উত্তরা ফাইন্যান্স, বিচ হ্যাচারি, শাইনপুকুর সিরামিকস এবং এফবিএফআইএফ।

এ সম্পর্কিত আরও খবর