‘অনলাইনে ব্যবসায়ীদের বাণিজ্য সেবা নিশ্চিত করা হয়েছে’

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-13 21:01:32

দেশের ব্যবসা-বাণিজ্য পরিচালনার জন্য সব সেবা এখন অনলাইনে দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, ‘আমদানি ও রফতানি অধিদফতরে অনলাইনে লাইসেন্সিং মডিউল (ওএলএম) চালু করা হলো। এতে করে ব্যবসায়ীদের জন্য সেবাগুলো অনলাইনে দেওয়া সম্ভব হবে।

বুধবার (১৭ জুলাই) ঢাকায় জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে আমদানি-রফতানি অধিদফতর আয়োজিত অনলাইন লাইসেন্সিং মডিউলের (ওএলএম) উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ সময় তিনি সাত দিনব্যাপী নিবন্ধন সনদ নবায়ন মেলা-২০১৯ এর উদ্বোধন করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ব্যবসায়ীরা অনেক উপকৃত হবেন। এতে করে ব্যবসায়ীদের অর্থ, শ্রম ও সময় সাশ্রয় হবে। ব্যবসায়ীদের লাইসেন্স নবায়নসহ প্রয়োজনীয় সেবা নিতে আর আমদানি-রফতানি অধিদফতরে আসার প্রয়োজন হবে না। আমদানি-রফতানি অফিস এখন ডিজিটাল।’

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে ডিজিটাল মধ্য আয়ের দেশে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছেন। অনলাইন লাইসেন্সিং মডিউল চালুর মাধ্যমে দেশে ব্যবসা বাণিজ্য সহজ করার ক্ষেত্রে আরো এক ধাপ এগিয়ে গেল। পেপারলেস ট্রেড সুবিধা দিতে আমরা বিশ্ব বাণিজ্য সংস্থার কাছে প্রতিশ্রুতিবদ্ধ। তা বাস্তবায়নের জন্য আমরা কাজ করে যাচ্ছি। ব্যবসা পরিচালনার জন্য এরই মধ্যে অনেক শর্ত শিথিল করা হয়েছে, সংযুক্ত কাগজের সংখ্যা কমানো হয়েছে। স্বল্পতম সময়ের মধ্যে ব্যবসায়ীরা দাফতরিক কাজ শেষ করতে পারবেন। বিনয়ের সঙ্গে ব্যবসায়ীদের বাণিজ্য সেবা নিশ্চিত করতে হবে,’ বলেন বাণিজ্যমন্ত্রী।

টিপু মুনশি বলেন, ‘প্রতিযোগিতামূলক বিশ্ব বাণিজ্যে টিকে থাকতে হলে পেপারলেস ট্রেডের বিকল্প নেই। দেশের সব ধরনের বাণিজ্য সংশ্লিষ্ট কাজ ডিজিটাল হওয়া জরুরি। দেশের বাণিজ্য পরিচালনার সব কার্যক্রম সহজ করতে হবে।’

‘ব্যবসায়ীরা যাতে বাণিজ্য সংক্রান্ত সব সেবা সহজেই পেতে পারেন, তা নিশ্চিত করতে হবে। সারা বিশ্বে আমরা প্রচার করছি, বাংলাদেশে সহজেই ব্যবসা-বাণিজ্য পরিচালনা করা হচ্ছে। আমরা বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানাচ্ছি। বাস্তবেও সেটা দেখাতে হবে। ব্যবসা পরিচালনা পদ্ধতি সহজ ও ডিজিটাল করার বিকল্প নেই,’ যোগ করেন তিনি।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আমদানি ও রফতানি অধিদফতরের প্রধান নিয়ন্ত্রক প্রাণেশ রঞ্জন সূত্রধর। এতে উপস্থিত ছিলেন সাবেক সচিব এবং আমদানি ও রফতানি অধিদফতরের সাবেক প্রধান নিয়ন্ত্রক আফরোজা খানমসহ অনেকে।

এ সম্পর্কিত আরও খবর