অস্বাভাবিক উত্থান-পতনে পুঁজিবাজার

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 04:43:39

১৬ কার্যদিবস দরপতনের পর মঙ্গলবার (২৩জুলাই) অস্বাভাবিক উত্থান হয়েছে দেশের পুঁজিবাজারে বলে অভিযোগ বিনিয়োগকারীদের। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১১১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৯৮ পয়েন্ট। তাতে বিনিযোগকারীদের মধ্যে আস্থার সংকট আরও বেড়েছে।

বাংলাদেশ ক্ষুদ্র বিনিয়োগকারী ঐক্যপরিষদের সভাপতি মিজান উর রশিদ চৌধুরী বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, কৃত্রিমভাবে পুঁজিবাজারে উত্থান-পতন আমরা চাই না। একটি স্থিতিশীল পুঁজিবাজার চাই।

তিনি বলেন, নতুন অর্থবছরের বাজেট পাশের দিন থেকে অস্বাভাবিক হারে দরপতন অব্যাহত রয়েছে পুঁজিবাজারে। কিন্তু হঠাৎ করে কি এমন হলো যে মঙ্গলবার বড় উত্থান হলো। এটা পুঁজিবাজারের জন্য নেগেটিভ।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। অথচ এর আগের এসব কোম্পানির দাম কমেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শীর্ষ ৩০ ব্রোকারেজ হাউজের সঙ্গে বৈঠক করেছে। বৈঠকে মঙ্গলবার থেকে শেয়ার বিক্রি না করে শেয়ার কিনে মার্কেট সার্পোট দেওয়ার আশ্বাস দিয়েছেন। ব্রোকারেজ হাউজের পাশাপাশি মঙ্গলবার মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকে করেছে বিএসসিইর একটি টিম। তারা শেয়ার কিনে সার্পোট দেওয়ার আশ্বাস দিয়েছেন। হঠাৎ করে শেয়ারের দাম বেড়েছে অস্বাভাবিক হারে।

নাম না প্রকাশের শর্তে ডিএসইর একজন পরিচালক বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, কমিশন পুঁজিবাজারকে টেনে তুলার চেষ্টা করছেন। হুমকি-ধামকি দিয়ে কি বাজার স্থিতিশীল সম্ভব।

উল্লেখ্য, চলতি বছরে ২৮ জানুয়ারির পর থেকে চলা দরপতনে ডিএসইর বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ মূলধন কমেছে ৪৫ হাজার ৬৬১ কোটি ৩৪ লাখ ৬ হাজার টাকা। এর মধ্যে পহেলা জুলাই থেকে ২২ জুলাই পর‌্যন্ত সময়ে পুঁজি কমেছে ২৬ হাজার ১৪৫ কোটি ৫৪ লাখ ৩ হাজার টাকা।

অপরদিকে সিএসইতে ২৮ জানুয়ারি থেকে ২২ জুলাই পর‌্যন্ত সময়ে বাজার মূলধন কমেছে ৪৬ হাজার ৬৬৮ কোটি ৮৩ লাখ টাকা। এর মধ্যে চলতি অর্থ বছরের ১৬ কার্যদিবসে মূলধন কমেছে ২৬ হাজার ৮৫৯ কোটি টাকা।

এ সম্পর্কিত আরও খবর