টিসিবির ক্রয় ক্ষমতা বেড়েছে ২শ কোটি টাকা

, অর্থনীতি

ঊর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | 2023-08-18 09:37:35

ঢাকা: ২০০৯-১০ অর্থ বছরের পর থেকে এ পর্যন্ত টিসিবির (ট্রেডিং কর্পোরেশন অফ বাংলাদেশ) ক্রয় ক্ষমতা বেড়েছে ২শ কোটি টাকা।

টিসিবি থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ২০০৯-১০ অর্থ বছরে টিসিবির ক্রয় ক্ষমতা ছিলো মাত্র ৪০ কোটি টাকা যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ২৫০ কোটি টাকা। শহর থেকে গ্রামাঞ্চল পর্যন্ত ছড়িয়ে পড়েছে টিসিবির কার্যক্রম। বেড়েছে টিসিবির কার্যালয়ের সংখ্যা। মানুষের চাহিদার দিকে নজর রেখেই বেড়েছে টিসিবির আমদানির পরিমাণ। এক সময় টিসিবি থেকে পণ্য কিনতে এসে ভোক্তাদের ফিরে যেতে হতো। ক্রয় ক্ষমতা বেড়ে যাওয়ায় এসব সীমাবদ্ধতা এখন দূর হয়েছে বলে জানিয়েছে টিসিবি।

বর্তমান সরকারের সদ্বিচ্ছায় মানুষের দোড়গোড়ায় টিসিবির সেবা পৌছে দেয়া সম্ভব হচ্ছে বলে মনে করছেন টিসিবির মুখপাত্র হুমায়ন কবীর।

তিনি বার্তা২৪.কমকে বলেন, বর্তমান সরকার বরাবরই ভোক্তাদের সাধ ও সাধ্যের মধ্যে সমন্বয় সাধন করতেই টিসিবিকে শক্তিশালী করেছে। টিসিবির সব ক্ষেত্রে অর্জন রয়েছে চোখে পড়ার মতো। মানুষের চাহিদা বাড়ছে বলে বেড়েছে ক্রয় ক্ষমতা। আগে যেখানে টিসিবির ক্রয় ক্ষমতা ছিলো ৪০ কোটি টাকা এখন হয়েছে আড়াইশ কোটি টাকা। বেড়েছে ট্রাক সেলও। নতুন নতুন এলাকায় ট্রাক সেলের মাধ্যমে চলছে বিক্রয় কার্যকম। অন্যদিকে আগে যেখানে টিসিবির ডিলার সংখ্যা ছিলো মাত্র ১৪০ জন সেখানে বর্তমান সরকারের আমলে এসে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৫৮ জন।

ক্রয় ক্ষমতার সাথে বেড়েছে টিসিবির অনুমোদিত মূলধনও। পূর্বে টিসিবির অনুমোদিত মূলধন ছিলো মাত্র ৫ কোটি টাকা যা বর্তমান সরকারের আমলে এসে দাঁড়িয়েছে ১ হাজার কোটি টাকা।

টিসিবির পণ্য গুদামজাত করতে যাতে কোনো বাধার সৃষ্টি না হয় সেজন্য তৈরি করা হচ্ছে আরো তিটি নতুন গুদাম। গুদাম তিনটি নির্মিত হচ্ছে চট্টগ্রাম, মৌলভীবাজার ও রংপুরে।

নতুন তিনটি বিভাগীয় শহরে করা হয়েছে নতুন তিটি কার্যালয়। বরিশাল, রংপুর ও সিলেটের মৌলভীবাজারের মানুষ এখন পাচ্ছে টিসিবির সুলভ মূল্যের পণ্য।

টিসিবির এসব উন্নয়নের সুফল ভোগ করছেন ভোক্তারাও। প্রেসক্লাবের টিসিবির ট্রাক সেল পয়েন্ট থেকে পণ্য ক্রয় করেছেন সোহেল মিয়া। আগে দুপুরের আগেই টিসিবির ট্রাকের পণ্য ফুরিয়ে যেত। এখন মানুষ সহজেই সেসব পণ্য কিনতে পারছেন নির্ঝঞ্জাটভাবে বলে জানান সোহেল মিয়া।

এ বিষয়ে টিসিবির মুখপাত্র হুমায়ন কবীর বার্তা২৪.কমকে বলেন, প্রয়োজন অনুযায়ি ভোক্তাদের মাঝে সাশ্রয়ে পণ্য সরবরাহ করাই টিসিবির মূল লক্ষ্য। সেই লক্ষ্য বাস্তবায়নে কাজ করে যাচ্ছে টিসিবি।

এ সম্পর্কিত আরও খবর