পুঁজিবাজারের সূচক অপরিবর্তিত

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 03:30:15

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান সূচক বাড়েনি বা কমেনি, ফলে সূচক আগের কার্যদিবসেই অবস্থান করছে। লেনদেন শেষে এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ও সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স আগের দিনের অবস্থায় অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৬ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৬৭ কোটি ৯৩ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৯৫ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৮ কোটি ৮৪ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৬ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২৭ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ২৫ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২০ পয়েন্ট এবং বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৯ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় সূচক ১৩ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক কমতে থাকে। বেলা ১১টা ৪০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে যায়। তবে এরপর আবার বাড়তে থাকে। বেলা ১২টায় সূচক ৬ পয়েন্ট বাড়ে। বেলা ১টায় সূচক ১ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় সূচক ৩ পয়েন্ট কমে। তবে বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কোনও পরিবর্তন না হলে ৫ হাজার ১৩৩ পয়েন্টেই অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৩৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৭৬ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৬ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১১টির, কমেছে ২১৪ এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, ফরচুন সু, মুন্নু সিরামিকস, এসইএমএল এলইসিএমএফ, সিঙ্গারবিডি, বিকন ফার্মা, পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, জেএমআই সিরিঞ্জ এবং প্রামইম লাইফ ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসইএক্স-এরও কোনও পরিবর্তন হয়নি। ফলে সূচক আগের দিনের মতো ৯ হাজার ৫৫১ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে ১৩ হাজার ৮৩৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭১৬ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এপেক্সফুড, কে অ্যান্ড কিউ, মুন্নু সিরামিকস, ইমাম বাটন, বিডি ওয়েল্ডিং, আইসিবি অগ্রণী ফার্স্ট, মেট্রো স্পিনিং, ডেল্টা স্পিনিং, ডেল্টা স্পিনিং, লিগ্যাসি ফুটওয়্যার এবং সিএনএ টেক্সটাইল।

এ সম্পর্কিত আরও খবর