গ্রামীণ ব্যাংকের অবসরপ্রাপ্তদের পেনশনে মন্ত্রীর আশ্বাস

ব্যাংক বীমা, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 00:07:59

গ্রামীণ ব্যাংকের অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের ভাগ্যে শিকে ছিঁড়তে যাচ্ছে। দীর্ঘদিন ধরে অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা পেনশন ভাতা, উৎসব ভাতা, মাসিক চিকিৎসা ভাতাসহ নানাবিধ সুবিধার দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু গ্রামীণ ব্যাংক কর্তৃপক্ষ তাদের সেই দাবিতে মোটেই কর্ণপাত করেনি। বরং আন্দোলন দমাতে তাদের ওপর চড়াও হয়।

অবশেষে গ্রামীণ ব্যাংক অবরসপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতির নেতারা তাদের দাবি নিয়ে অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির দ্বারস্থ হন।

রোববার (২৮ জুলাই) বিকেলে সংসদ ভবনে অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে প্রতিনিধি দলের নেতারা হাজির হন। কমিটির পক্ষ থেকে বিষয়টি সুরাহা করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ দেওয়া হয়েছে।

বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখবেন বলে গ্রামীণ ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের প্রতিনিধিদের আশ্বস্ত করেন।

বৈঠক শেষে কমিটির সদস্য মো. আব্দুস শহীদ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, আমরা তাদের কথা শুনেছি। আমরা মন্ত্রণালয়কে বলেছি বিষয়টির আইনি দিক পর্যালোচনা করে তাদের যেন সঠিক সমাধান দেওয়া হয়। আমরা তো সুপারিশ ছাড়া কোন সিদ্ধান্ত দিতে পারি না। যেহেতু আধাস্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান তাই বিধি অনুযায়ী যেটা করার সেটাই করতে হবে।

এ বিষয়ে গ্রামীণ ব্যাংক অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি মো. সামসুল আরেফিন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, আমরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলাম। আজ সংসদীয় কমিটিতে আমাদের দাবি তুলে ধরেছি। মন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন তিনি বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখবেন এবং আমাদের বলেছেন তোমরা আন্দোলন সংগ্রাম করো না, আমি দেখব।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি অর্থমন্ত্রণালয়ের উপ সচিব মুর্শেদ জামান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, গ্রামীণ ব্যাংক অর্ডিন্যান্স ১৯৮৩ এর অর্ডিন্যান্স নং এক্সএলভিআই অনুযায়ী পরিচালিত হয়। এ ক্ষেত্রে গ্রামীণ ব্যাংকের পরিচালনা পর্ষদই বিবেচ্য বিষয়ে বিধি মোতাবেক সিদ্ধান্ত নিতে পারে।

কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, মো. আব্দুস শহীদ, মোস্তাফিজুর রহমান চৌধুরী, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী. আহমেদ ফিরোজ কবির, রুমানা আলী এবং রানা মোহাম্মদ সোহেল অংশ নেন।

বৈঠকে আরও জানানো হয়, ২০১৮-২০১৯ অর্থবছরের জুন ২০১৯ পর্যন্ত মোট বৈদেশিক সহায়তা অর্জিত প্রতিশ্রুতির পরিমাণ ৯৭৯৫.৮৬ মিলিয়ন মার্কিন ডলার এবং বৈদেশিক সহায়তার ডিসবার্জমেন্টের পরিমাণ ৬২১০.০৫ মিলিয়ন মার্কিন ডলার এবং ২০১৭-১৮ অর্থবছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ৩,২৭৫.০০ কোটি ডলার।

এছাড়াও বৈঠকে জানানো হয়, বাংলাদেশ ব্যাংক কর্তৃক ২০১৭-২০১৮ অর্থবছরে সরকারকে প্রদত্ত লভ্যাংশের পরিমাণ ৬৮৯.৩৫ কোটি টাকা এবং সরকারকে প্রদত্ত ঋণের পরিমাণ ২১,৭৬৭ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সচিব, বাংলাদেশে ব্যাংকের ডেপুটি গভর্নরসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊধ্বর্তন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর