৫ লাখ টাকা পর্যন্ত সঞ্চয়পত্রে বিনিয়োগের ওপর ৫ শতাংশ কর: অর্থমন্ত্রী

, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 05:15:56

৫ লাখ টাকা পর্যন্ত সব ধরনের সঞ্চয়পত্রে বিনিয়োগের ওপর উৎসে কর ১০ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ করার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার ( ২৯ জুলাই) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। এ সময় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, শিগগিরই এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করবে এনবিআর। এছাড়া ৫ লাখের উপরে যাদের সঞ্চয়পত্র থাকবে তাদের ১০ ভাগ কর দিতে হবে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, প্রান্তিক জনগোষ্ঠির জন্য সঞ্চয়পত্রের ব্যবস্থা আনা হয়। যাদের জন্য দেয়া হয়েছে তারা এর সুবিধা পাচ্ছে না। যারা ধনী তারাই সঞ্চয় পত্রের সুবিধা নিচ্ছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, প্রবাসীদের পাঠানো অর্থের ওপর ২ শতাংশ প্রণোদনা দেওয়ার ব্যাপারে এখনো প্রস্তুতি শেষ হয়নি। তবে পয়লা জুলাই থেকে প্রবাসীরা যারা টাকা পাঠাচ্ছেন তাদের ২ শতাংশ হারে অর্থ সহায়তা দিয়ে দেওয়া হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, চলতি বছরের ১৩ জুন ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণার দিন থেকেই মূলত এ বিভ্রান্তির শুরু। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তব্যে কর আরোপ নিয়ে কিছু বলেননি। কিন্তু একই দিন অর্থবিলে সব সঞ্চয়পত্রের সুদের ওপর ১০ শতাংশ উৎসে কর কেটে রাখার ঘোষণা দেওয়া হয়, আগে যা ছিল ৫ শতাংশ। এ নিয়ে সংসদে এবং বাইরে সমালোচনা হলেও এ বিষয়ে কোনো পরিবর্তন ছাড়াই বাজেট পাস করা হয়।

ফলে উৎসে কর ১ জুলাই থেকে আরোপ হয়ে যায়। প্রশ্ন ওঠে, এত দিন ৫ শতাংশ উৎসে কর দিয়ে যারা মুনাফা পাচ্ছিলেন কিন্তু মুনাফা তোলেননি, তাদের কত শতাংশ কর দিতে হবে? সরকারের পক্ষ থেকে এখনো তা স্পষ্ট করা হয়নি। তাই বিভ্রান্তিও কাটেনি।

এ কারণে জুনের শেষ ১৫ দিন বাংলাদেশ ব্যাংক, ডাকঘরসহ সব জায়গায় ছিল বিপুলসংখ্যক গ্রাহকের ভিড়। এমনকি গ্রাহকদের টাকা দিতে রাত ১০টা পর্যন্তও অফিস খোলা রাখতে হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সাবেক একজন অতিরিক্ত সচিব বলেন, অস্পষ্ট প্রজ্ঞাপনগুলোর কারণে প্রতিবার ভোগান্তি পোহাতে হয়। অথচ দুটি লাইন বাড়িয়ে লিখলেই স্পষ্ট প্রজ্ঞাপন জারি করা সম্ভব।

আবার, বাজেট পাসের পর জাতীয় সঞ্চয় অধিদপ্তর ও বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপন জারি করে জানায়, নতুন-পুরোনো সব সঞ্চয়পত্রের সুদের ওপর ১০ শতাংশ উৎসে কর বহাল। তাতেও আপত্তি অনেকের। কারণ, ৩০ জুনের মধ্যে টাকা তুলতে আসতে পারেননি, শুধু এ কারণে তিনি টাকা কম পাবেন, সরকারের এই আচরণ অযৌক্তিক মনে করেন অনেক গ্রাহক।

এ সম্পর্কিত আরও খবর