পুঁজিবাজারের সূচকে ওঠানামা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 10:42:36

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩০ জুলাই) সূচকের ওঠানামা প্রবণতায় চলছে লেনদেন কার্যক্রম। এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৬ পয়েন্ট।

এছাড়া একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৯ কোটি ২৬ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৬৩ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ৫ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক কমে ৭ পয়েন্ট। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক কমে ৮ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়তে থাকে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। আর সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ১১ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় সূচক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ১৭৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৪৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৮৯ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৮০ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তীত রয়েছে ৬২টি কোম্পানির শেয়ারের দাম।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- স্কয়ার ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোবাকো, বিকন ফার্মা, মুন্নু সিরামিকস, মুন্নু স্টাফলারস, এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইউনাইটেড পাওয়ার, ইনটেক অনলাইন, জেএমআই সিরিঞ্জ এবং স্টাইল ক্রাফটস।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৬ পয়েন্ট কমে ৯ হাজার ৫৯২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে ১৩ হাজার ৮৫১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮ পয়েন্ট কমে ১৫ হাজার ৭৮৬ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- বিডি ওয়েল্ডিং, নিটল ইন্স্যুরেন্স, ইনফরমেশন সার্ভিস, মেঘনা সিমেন্ট, সমতা লেদার, এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফার্স্ট ফাইন্যান্স, ইনটেক অনলাইন অ্যাডভেন্ট এবং লিবরা ইনফিউশন।

এ সম্পর্কিত আরও খবর