ডিএসইতে ৩৫, সিএসইতে ৭২ পয়েন্ট কমেছে প্রধান সূচক

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 05:24:03

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক কমে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩৫ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৭২ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৩৭ কোটি ৭৭ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৩৫ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২০ কোটি ৪০ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ৫ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক কমে ৭ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক কমে ৮ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়তে থাকে করতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। আর বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১১ পয়েন্ট বেড়ে যায়।

বেলা ১১টায় সূচক ১৪ পয়েন্ট বাড়ে। বেলা ১২টায় সূচক ১ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। বেলা ১টায় সূচক ১১ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক ৩৪ পয়েন্ট কমে। বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট কমে ৫ হাজার ১২৫ পয়েন্টেই অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮২৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৭৭ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ২৬৮ এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ফরচুন সু, মুন্নু সিরামিকস, বাংলাদেশ শিপিং করপোরেশন, ব্রিটিশ আমেরিকান টোবাকো, স্কয়ার ফার্মা, জেনেক্সিল, ডোরিন পাওয়ার এবং জেএমআই সিরিঞ্জ।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৭২ পয়েন্ট কমে ৯ হাজার ৫২৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৪৬ পয়েন্ট কমে ১৩ হাজার ৮২৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১১৮ পয়েন্ট কমে ১৫ হাজার ৬৭৬ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- বিডি ওয়েল্ডিং, ইমাম বাটন, সমতা লেদার, এনসিসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, ফার্স্ট ফাইন্যান্স, ইনটেক অনলাইন, লিবরা ইনফিউশন, কেপিপিএল, বে লিজিং এবং এপেক্স স্পিনিং।

এ সম্পর্কিত আরও খবর