আরও সংকোচনমুখী মুদ্রানীতির ঘোষণা বুধবার

ব্যাংক বীমা, অর্থনীতি

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট,ঢাকা | 2023-08-18 05:03:24

বেসরকারি খাতে ঋণের চাহিদা না থাকায় আরও সংকোচনমুখী মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক। এর পাশাপাশি লক্ষ্যমাত্রা অনুযায়ী প্রবৃদ্ধি অর্জন ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে অগ্রাধিকার দেওয়া হবে ২০১৯-২০ অর্থবছরের মুদ্রানীতিতে।

বুধবার (৩১ জুলাই ) সকাল সাড়ে ১১টায় বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে গভর্নর ফজলে কবির নতুন মুদ্রানীতি ঘোষণা করবেন। এছাড়াও ছয় মাস অন্তর অন্তর নয় অর্থবছরে একবারই মুদ্রানীতি প্রণয়ন করা হবে বলেও বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

এবারের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি বাড়ানোই অন্যতম চ্যালেঞ্জ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সূত্র মতে, বর্তমানে বেসরকারি খাতের ঋণ প্রবাহ তলানিতে রয়েছে। এখন বিনিয়োগ পরিস্থিতির উন্নতি করতে না পারলে চলতি অর্থবছরে সরকারের লক্ষ্যমাত্রা অনুযায়ী জিডিপির প্রবৃদ্ধি অর্জন চ্যালেঞ্জিং হবে। এমন পরিস্থিতিতে কীভাবে ঋণ প্রবাহ তথা বিনিয়োগের গতি ফেরানো যায়, সে বিষয়টি বেশি গুরুত্ব পাবে নতুন মুদ্রানীতিতে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুন পর্যন্ত ঋণ প্রবৃদ্ধি ধারাবাহিক কমে বিগত ৬ বছরের সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। গত জুনে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি নেমেছে ১১ দশমিক ২৯ শতাংশে। এটি চলতি মুদ্রানীতির ঘোষিত লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৫ শতাংশ কম। এমন বাস্তবতায় চলতি অর্থবছরের জন্য নতুন মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। বেসরকারি খাতে ঋণের চাহিদা না থাকায় নতুন মুদ্রানীতি আরও সংকোচনমুখী করা হচ্ছে অর্থাৎ বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা কিছুটা কমানো হতে পারে।

জানা গেছে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও কাঙ্ক্ষিত জিডিপি প্রবৃদ্ধি অর্জনের জন্য ঋণ প্রবৃদ্ধির একটি আগাম ধারণা দিতে প্রতি ছয় মাসের আগাম মুদ্রানীতি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। মুদ্রানীতিতে অভ্যন্তরীণ ঋণ যোগান, বাংলাদেশ ব্যাংকের নীতিনির্ধারণী সুদহার, বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনা দেওয়া হয়।

২০১৬ সাল থেকে বছরে দু’বার মুদ্রানীতি ঘোষণার প্রথা চালু থাকলেও শোনা যাচ্ছে এবার থেকে পুরো অর্থবছরের জন্য একবারই মুদ্রানীতি ঘোষণা করা হবে। যদিও বিষয়টি নিশ্চিত করতে পারেননি বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম।

তবে বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ২০১৯-২০২০ অর্থবছরের জন্য বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি সম্বলিত ‘মনিটারি পলিসি স্টেটমেন্ট’ প্রকাশ করা হবে। এখানে প্রথমার্ধের বিষয়টি উল্লেখ করা হয়নি।

চলতি অর্থবছরের বাজেটে মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশে সীমিত রাখা এবং জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ০২ শতাংশে উন্নীত করার লক্ষ্যমাত্রা দিয়েছে সরকার। এ লক্ষ্য সামনে রেখে গত জানুয়ারিতে ঘোষিত মুদ্রানীতিতে ডিসেম্বর নাগাদ বেসরকারি খাতে বার্ষিক ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয়েছিল ১৬ শতাংশ। এ সময় অর্জিত হয়েছে মাত্র ১১ দশমিক ২৯ শতাংশ।

এ সম্পর্কিত আরও খবর