ডিএসইতে প্রধান সূচক বেড়েছে ১৩, সিএসইতে ৩৩ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 17:38:26

দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৩১ জুলাই) সূচক বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৩ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৩৩ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪২৯ কোটি ৬৯ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ২৭ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২০ কোটি ৩৫ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৪ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২০ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ১৫ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১১ পয়েন্ট বাড়ে। আর বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৬ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ২ পয়েন্ট বাড়ে। এরপর সূচক নেতিবাচক হতে থাকে। বেলা সোয়া ১১টায় ডিএসইএএক্স সূচক ২ পয়েন্ট কমে। বেলা সাড়ে ১১টা থেকে সূচক বাড়তে থাকে। বেলা ১২টায় সূচক ৩ পয়েন্ট বাড়ে। বেলা ১টায় সূচক ২ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় সূচক ৮ পয়েন্ট বাড়ে। বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৩৮ পয়েন্টেই অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮২৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৮১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২০টির, কমেছে ১৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, ফরচুন সু, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, ওয়াটা কেমিক্যাল, বিকন ফার্মা, সুহৃদ ইন্ডাস্ট্রিজ এবং এসকে ট্রিমার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৩৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৫৫৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৫০ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৮৭৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭২৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সাউথইস্ট ব্যাংক, মুন্নু সিরামিকস, লিগ্যাসি ফুটওয়্যার, কে অ্যান্ড কিউ, ড্যাফোডিল কম্পিউটার, নাভানা সিএনজি, বিডি ওয়েল্ডিং, স্টান্ডার্ড সিরামিকস, ঢাকা ইন্স্যুরেন্স এবং ঢাকা ডায়িং।

এ সম্পর্কিত আরও খবর