সেবা খাতে রফতানিতে আয় বেড়েছে ৪৬ শতাংশ

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 03:50:24

সদ্য বিদায়ী অর্থবছরে সেবা খাতে রফতানি আয় হয়েছে ৬৩৩ কোটি ৮৪ লাখ ৫০ হাজার ডলার অর্থাৎ প্রায় ৬৩৪ কোটি ডলার। যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৪৬ শতাংশ বেশি। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদেন এ তথ্য উঠে এসেছে।

ইপিবি জানিয়েছে, বাংলাদেশ ব্যাংক থেকে সংগৃহীত পরিসংখ্যান থেকে মোট তিনটি ভাগে সেবা খাতের রফতানি আয় সংকলন করা হয়েছে। এ তিনটি ভাগ হলো- গুডস প্রকিউরড ইন পোর্টস বাই ক্যারিয়ারস, গুডস সোল্ড আন্ডার মার্চেন্টিং ও সার্ভিসেস।

প্রতিবেদনের তথ্য বলছে, জুলাই’১৮ থেকে জুন’১৯ সময়ে দেশের সেবা খাত থেকে রফতানি আয় হয়েছে ৬৩৩ কোটি ৮৪ লাখ ৫০ হাজার ডলার। যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৪৬ দশমিক শূন্য ৬ শতাংশ বেশি। আগের (২০১৭-১৮) অর্থবছরের একই সময়ে আয়ের পরিমাণ ছিল ৪৩৩ কোটি ৯৭ লাখ ডলার।

শুধু তাই নয় গত অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে সেবায় রফতানি আয় বেড়েছে ২৬ দশমিক ৯০ শতাংশ। এবার সেবা রফতানি খাতে লক্ষ্যমাত্রা ছিল ৫০০ কোটি ডলার এবং আয় হয়েছে ৬২২ কোটি ১৯ লাখ ডলার।

সেবার অন্য উপখাতগুলোর মধ্যে ‘অন্যান্য ব্যবসায় সেবা’ থেকে ৯৮ কোটি ২০ হাজার ডলার, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি থেকে ৫৪ কোটি ৯০ লাখ পাঁচ হাজার ডলার, বিভিন্ন ধরনের পরিবহন সেবা থেকে ৬৬ কোটি ২৭ লাখ ৬০ হাজার ডলার, বিমা ছাড়াও সেবার আর্থিক খাত থেকে ১৩ কোটি চার লাখ ছয় হাজার ডলার ও ভ্রমণসেবা উপখাত থেকে ৩৬ কোটি ৭৮ লাখ ৬০ হাজার ডলার রফতানি আয় হয়েছে।

বাংলাদেশ থেকে রফতানি হওয়া সেবাপণ্যের মধ্যে রয়েছে-ম্যানুফ্যাকচারিং সার্ভিসেস অন ফিজিক্যাল ইনপুটস, মেইনটেন্যান্স অ্যান্ড রিপেয়ার, ট্রান্সপোর্টেশন, কনস্ট্রাকশন সার্ভিসেস, ইন্স্যুরেন্স সার্ভিসেস, ফিন্যান্সিয়াল সার্ভিসেস, চার্জেস ফর দি ইউজ অব ইন্টেলেকচুয়াল প্রপার্টি, টেলিকমিউনিকেশন সার্ভিসেস, আদার বিজনেস সার্ভিসেস, পার্সোনাল কালচার রিক্রিয়েশনাল ও গভর্নমেন্ট গুডস অ্যান্ড সার্ভিসেস।

এ সম্পর্কিত আরও খবর