চামড়ায় ব্যবহারের লবণ মজুদ আছে, বাড়বে না দাম

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর,কম | 2023-08-28 02:29:33

আসছে কোরবানির ঈদে ১ লাখ ১৭ হাজার পশু জবাই হতে পারে। জবাইকৃত পশুর চামড়াতে যে পরিমাণ লবণ লাগবে তার চেয়ে অনেক বেশি লবণ মজুদ রয়েছে। ফলে এবার ঈদের সময় লবণের দাম বাড়বে না মনে করছেন সংশ্লিষ্টরা।

সম্প্রতি মৎস ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু জানিয়েছেন, এ বছর কোরবানির জন্য ১ কোটি ৮ লাখ পশুর চাহিদা রয়েছে। তবে চাহিদার চেয়ে ১০ লাখ বেশি পশু রয়েছে বলে জানিয়েছিলেন প্রতিমন্ত্রী। তার মতে, গত বছর কোরবানি পশুর চাহিদা ছিল ১ কোটি ৫ লাখ। গতবার চাহিদা পূরণ করে আরও বাড়তি পশু ছিল। জনসংখ্যা বৃদ্ধির আনুমানিক হার ধরে এবার চাহিদা টার্গেট ধরা হয়েছে ১ কোটি ৮ লাখ।

সার্বিক বিষয়ে শিল্পসচিব মো. আব্দুল হালিম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, দেশে পর্যাপ্ত পরিমাণে লবণ মজুদ আছে, কোথাও লবণের ঘাটতি নেই। তাই আসন্ন ঈদুল আজহায় লবণের মূল্য বৃদ্ধি পাবে না।

শিল্পসচিব বলেন, এ বছর ১ লাখ ১৭ হাজার পশু কোরবানি হতে পারে। চাষি, মিলমালিক ও সরবরাহকারীদের নিকট বর্তমানে ৯ লাখ টন লবণ মজুদ আছে যা দিয়ে সহজেই আগামী নভেম্বর পর্যন্ত লবণের সব চাহিদা পূরণ করা যাবে। এরপর নভেম্বর থেকে চাষিরা লবণ উৎপাদন শুরু করবেন। তাই লবণের কোন ঘাটতি হবেনা।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) তথ্য মতে, এবারের কোরবানি ঈদে ১ কোটি ১৭ লাখ ৮২ হাজার গরু-মহিষ, ছাগল ও ভেড়া জবাইয়ের টার্গেট করা হয়েছে। জবাইকৃত পশুর চামড়ায় ব্যবহারের জন্য লবণের প্রয়োজন শূন্য ৮১৮২ মেট্রিক টন। এখন পর্যন্ত ৯ দশমিক ২২ মেট্রিক টন লবণ উৎপাদিত হয়েছে। 

এর মধ্যে ঈদে ৪৫ লাখ ৮২ হাজার গরু-মহিষ প্রতি ১০ কেজি হারে লবণ শূন্য দশমিক ৪৫৮২ মেট্রিক টন এবং ৭২ লাখ ছাগল ও ভেড়ার প্রতি ৫ কেজি লবণের চাহিদা অনুসারে শূন্য দশমিক ৩৬০ মেট্রিক টন লবণ দরকার হবে। সব মিলে কোরবানির চামড়ায় লবণের চাহিদা শূন্য দশমিক ৮১৮২ মেট্রিক টন।

বিসিকের তথ্যমতে, ২০১৮-১৯ অর্থবছরে লবণ মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি লবণ উৎপাদন হয়েছে। চাহিদার ও লক্ষ্যমাত্রার চেয়ে বেশি লবণ উৎপাদন এবং বর্তমানের চাহিদার অধিক পরিমাণ লবণ মজুদ থাকায় ঈদুল আজহায় চামড়া প্রক্রিয়াজাতকরণের ক্ষেত্রে লবণের কোনো সংকট হবে না।

চামড়া ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ) মতে, বছরে ১ কোটি ৫ লাখ পশু জবেই হতে পাবে। জবাইকৃত পশুর চামড়ার জন্য বছরের লবণ দরকার হতে পারে ১ দশমিক ৪৪ মেট্রিক টন। এর মধ্যে মহিষের জন্য লবণ দরকার হবে শূন্য দশমিক ২০ মেট্রিক টন, ছাগলের জন্য দশমিক ২৫ এবং ভেড়ার জন্য দশমিক ২৫ মেট্রিক টন।

বাংলাদেশ লেদার গুডস্ অ্যান্ড ফুট ওয়্যার এক্সপোর্টারস অ্যাসোসিয়েশনের (বিএফএলএলএফইএ) চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এম আবু তাহের বলেন, চামড়াতে প্রচুর লবণের প্রয়োজন হয়। কোরবানির সময় একটি চক্র লবণের দাম বাড়ানোর ষড়যন্ত্র করে। লবণের দাম বাড়লে চামড়ারও দাম বাড়ে। ফলে সাধারণ মানুষ চামড়ার দাম পায় না।

 

এ সম্পর্কিত আরও খবর