পুঁজিবাজারে সূচক বেড়ে লেনদেন চলছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 05:30:01

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৬ আগস্ট) সূচক বেড়ে লেনদেন চলছে। এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৪ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৩০ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১০৪ কোটি ৮৬ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৯৭ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৫ পয়েন্ট। ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২২ পয়েন্ট। ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ২৩ পয়েন্ট। ১০টা ৫০ মিনিটে সূচক ২৭ পয়েন্ট বাড়ে। ১০টা ৫৫ মিনিটে সূচক ২৫ পয়েন্ট বাড়ে এবং বেলা ১১টায় সূচক ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ১৮৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে এক হাজার ৮৩২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে এক হাজার ১৯৫ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১০৪ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৯টির, কমেছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, আইবিপি, জেএমআই সিরিঞ্জ, ভিএফএসটিডিএল, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু স্টাফলার, খুলনা পাওয়ার, লিগ্যাসি ফুটওয়্যার এবং স্টাইল ক্রাফটস।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩০ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬২৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯০৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৮৩৭ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রগতী লাইফ ইন্স্যুরেন্স, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, কেপিসিএল, এসআইবিএল, ডাচ-বাংলা ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, সন্ধানী ইন্স্যুরেন্স এবং ইনটেক অনলাইন।

এ সম্পর্কিত আরও খবর