গরু-মহিষের চামড়ার দাম ৪৫-৫০ টাকা

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 12:34:26

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে পশুর চামড়ার দাম নির্ধারণ করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ঢাকায় প্রতি বর্গফুট গরু ও মহিষের চামড়ার দাম ৪৫ থেকে ৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছরও একই দামে বিক্রি হয়েছে কোরবানির পশুর চামড়া।

গরু ও মহিষের চামড়ার পাশাপাশি খাশির কাঁচা চামড়ার দাম সারাদেশে প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা ও বকরির চামড়ার দাম ১৩ থেকে ১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। একই হারে দুম্বার চামড়ার দামও নির্ধারণ করা হয়েছে।

কাঁচা চামড়ার দাম নির্ধারণের বিষয় বার্তাটোয়েন্টিফোর.কমকে নিশ্চিত করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার ও জনসংযোগ কর্মকর্তা আব্দুল লতিফ বকসী।

মঙ্গলবার (৬ আগস্ট) বিকেলে সচিবালয়ে কোরবানির পশুর কাঁচা চামড়ার দাম নির্ধারণ, কাঁচা চামড়া সংগ্রহ, প্রক্রিয়াজাতকরণ সংক্রান্ত এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠকে চামড়া সঠিক পদ্ধতিতে সংগ্রহ ও প্রক্রিয়াজাতকরণের বিষয়ে জোর দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। চামড়া নিয়ে যেন কোন ধরনের বিশৃঙ্খলা না হয় সেদিকেও সর্তক থাকতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা দেন তিনি।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মফিজুল ইসলাম বলেন, দেশীয় বাজারে কাঁচা চামড়ার ন্যায্য মূল্য না পেলে কাঁচা চামড়া রফতানি করা হবে কি না, সে বিষয়ে শিগগিরই বৈঠকে বসব আমরা।

এ সম্পর্কিত আরও খবর