মাকের্টে ঈদের হাওয়া; বিক্রি কারও ভালো, কারও মন্দ

, অর্থনীতি

অন্তু মুজাহিদ, স্টাফ করেসপন্ডেন্ট | 2023-08-29 08:18:24

ঢাকা: পবিত্র ঈদ উল ফিতরকে সামনে রেখে রাজধানীর মার্কেটগুলোতে চলছে কেনাকাটার ধুম।

শুক্রবার-শনিবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় এই দিনগুলোতে ক্রেতা সমাগম ও বিক্রি বেড়ে যায়। তবে আশানুরুপ বিক্রি না হওয়ায় অনেকটাই হতাশ জামদানি, বেনারশীসহ অন্যান্য শাড়ি বিক্রেতারা।

শুক্রবার (২৫ মে) সকাল থেকে রাজধানীর নিউ মার্কেট, গাউসিয়া, চাদনী চক সমবায় মার্কেট, শাহবাগের আজিজ সুপার মার্কেট ও রাজধানীর আরও শপিং মল ঘুরে এসব চিত্র দেখা গেছে।

বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স, আড়ং, ইয়োলো, ইনফিনিটিসহ ব্র্যান্ডের দোকানগুলোতেও ক্রেতাদের ভীড় লক্ষণীয়।

নিউমার্কেট এলাকায় শিশুদের পোশাক সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে। পাশাপাশি নারীদের কাপড়ের পসরা সাজিয়েছেন ব্যবসায়ীরা।

একটি ফ্যাশন হাউজের সেলসম্যান শাহেদ বললেন, শবে বরাতের পর থেকে তেমন ক্রেতা ছিলো না। আজ ছুটির দিন হওয়ায় ভিড় বেশি। কিন্তু ক্রেতারা আসছেন দেখছেন এবং চলে যাচ্ছেন। কেউ কিনছেন না। তবে আশা করছি, প্রতি বছরের মত ১০ রোজা থেকে বিক্রি শুরু হবে।

নিউমার্কেটে শালিমার শাড়িজের ম্যানেজার হাজী মোহাম্মদ আব্দুল্লাহ বার্তা২৪.কমকে জানান, গত বছরের তুলনায় বিক্রি নাই বললেই চলে। ভিসা সহজ হওয়ায় দেশের ক্রেতারা ভারতে গিয়ে ঈদের কেনাকাটা করছে। এই সময় আমাদের ব্যস্ত থাকার কথা উল্টো আমরা চুপচাপ বসে আছি।

এদিকে বিখ্যাত শাড়ি বিক্রেতা প্রতিষ্ঠান খান ব্রাদার্সের শাহেদ জানান, দেশে অনলাইন শপের কারণে মানুষ ঘরে বসে কেনাকাটা করছে এতে করে আমরা ক্ষতিগ্রস্থ হচ্ছি। এমনকি অল্প দামে কেনাকাটার জন্য দেশের ক্রেতারা ঈদের শপিং করতে কলকাতা চলে যাচ্ছে।

শাড়ির দোকানে বিক্রি না হলেও নিউমার্কেটের উল্টো পাশে গাউছিয়া মার্কের্টের চিত্র সম্পূর্ণ ভিন্ন। ফুটওভার ব্রিজ থেকে মার্কেটে ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখা গেছে। অনেক ঠেলাঠেলির মধ্যে মার্কেটে প্রবেশ করেই দেখা গেল বিক্রেতারা ব্যস্ত সময় পার করছেন।

গাউছিয়া মার্কেটে পাকিস্তানি থ্রী পিসের দোকান তাকওয়া ফ্রেব্রিক্সের বিক্রেতা মোহাম্মদ সোহেল একজন ক্রেতাকে থ্রীপিস দেখাতে দেখাতে জানালো ঈদ উপলক্ষে বিক্রি আজ থেকে শুরু হলো। এর আগে অলস সময় কাটিয়েছেন তারা। খুব ভালো ব্যবসা সামনের দিনগুলোতে হবে এমনটাই প্রত্যাশা এই ব্যবসায়ীর।

চাঁদনী চকের দোকান গুলোতে ক্রেতাদের উপস্থিতি বিক্রেতাদের মনে সাড়া ফেলেছে। খুব উৎসাহ নিয়েই ব্যস্ত সময় পার করছেন তারা। রাজধানীর আজিজ সুপার মার্কেটে পাঞ্জাবির দোকানগুলোতে ভীড় দেখা গেছে। বিক্রেতারা বলছেন, বাচ্চাদের পাঞ্জাবি বেশি বিক্রি হচ্ছে।

মিরপুর-১০ থেকে বাচ্চাদের পোশাক কিনতে গাউসিয়া মার্কেটে এসেছেন সোহানুর রহমান দম্পতি। দুই ছেলে সন্তানের জন্য কিনেছেন পাঞ্জাবি, গেঞ্জি, প্যান্ট ও জুতা। ঈদে নতুন পোশাক পেয়ে খুশি তারা। সোহানুর জানান, বাচ্চাদের আবদার রাখতেই আজ মার্কেটে আসতে হলো। তাছাড়া আমাদের কেনাকাটা আরো পরে করার পরিকল্পনা আছে। তাছাড়া বাবা, মা, আত্মীয় স্বজনদের জন্যও কেনাকাটা করবো এই ঈদে।

তানিয়া, শিপ্রা, রিপাসহ কয়েকজন বান্ধবী ইডেন মহিলা কলেজ থেকে ঘুরে দেখছেন শপিংমল গুলোতে নতুন কি পোশাক এসেছে। তারা জানায়, আগে ঘুরবো, দেখবো, তারপর ঈদের কয়েকদিন আগ দিয়ে কেনাকাটা করবো।

এ সম্পর্কিত আরও খবর