ডিএসইতে প্রধান সূচক বেড়েছে ১৫ পয়েন্ট, সিএসইতে ৩৫

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-20 19:05:25

টানা নয়দিন বন্ধ থাকার পর দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক বেড়ে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৫ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৩৫ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১০ কোটি ৫৬ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৫ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৮১ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

আরও পড়ুন: ডিএসইতে প্রধান সূচক বেড়েছে ২৬, সিএসইতে ৫০ পয়েন্ট

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৬ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১৪ পয়েন্ট। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক ১৭ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ২০ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ১১ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ৫ পয়েন্ট বাড়ে এবং বেলা সোয়া ১১টায় সূচক ৭ পয়েন্ট বাড়ে। এরপর সূচক কমতে থাকে। দুপুর ১২টায় সূচক আগের কার্যদিবসে অবস্থান করে। দুপুর ১টায় সূচক ৫ পয়েন্ট বাড়ে। দুপুর ২টায় সূচক ৯ পয়েন্ট বাড়ে এবং দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২১৬ পয়েন্টেই অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৪১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৯৭ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

আরও পড়ুন: ঈদের আগে শেষ কার্যদিবসে পুঁজিবাজারে মিশ্র প্রবণতা

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৮টির, কমেছে ১২৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- কেপিসিএল, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, বিকন ফার্মা, মুন্নু সিরামিকস, কপার টেক, গ্লোবাল ইন্স্যুরেন্স, ডোরিন পাওয়ার, ফরচুন সু এবং বাংলাদেশ সাবমেরিন কেবল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৩৫ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬৯৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৬১ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬০ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৯৫৭ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- এসিআই ফর্মুলা, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, বিডি ওয়েল্ডিং, রংপুর ফাউন্ড্রি, ইস্টার্ন ইন্স্যুরেন্স, পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এসইএমএল এফবিএসএলজিএফ, প্রভাতী ইন্স্যুরেন্স, এলআরজি গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড এবং এসইএমএল এলইসিএ মিউচ্যুয়াল ফান্ড।

এ সম্পর্কিত আরও খবর