গার্মেন্টস শ্রমিকদের ঈদ বোনাসের সিদ্ধান্ত ২৯ মে

, অর্থনীতি

ঊর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | 2023-08-25 21:58:21

ঢাকা: বেতন-বোনাসকে কেন্দ্র করে প্রতি বছরই ঈদ-উল-ফিতরের আগে কিছুটা উত্তপ্ত হয়ে উঠে দেশের শ্রম পরিবেশ। শুরু হয় অবস্থান ধর্মঘট, মিছিল, ভাঙচুর। তবে এবার এ ধরনের অস্থিতিশীল পরিস্থিতি এড়াতে সচেতন সরকার। শ্রমিক ও মালিকপক্ষের সাথে আলোচনা করছে শ্রম মন্ত্রণালয়ের প্রতিনিধিরা।

শ্রমিকদের পক্ষ থেকে ২০ রমজান অর্থাৎ ৬ জুনের মধ্যে বোনাস প্রদানের দাবি জানাচ্ছে। তবে মালিকপক্ষ থেকে ২৫ রমজান পর্যন্ত সময় চাওয়া হচ্ছে। এ নিয়ে তৈরি হচ্ছে জটিলতা। এই জটিলতা সমাধানে শ্রম মন্ত্রণালয়ের ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি কাজ করছে।

মালিক শ্রমিকদের সাথে কথা বলে একটা নির্দিষ্ট তারিখ নির্ধারণ করে তার মধ্যেই শ্রমিকদের যাতে বোনাস পরিশোধ সম্ভব হয় তাই ২৯ মে বৈঠক ডেকেছে শ্রম মন্ত্রনালয়ের ক্রাইসি ম্যানেজমেন্ট কমিটি। এখানে শ্রমিকদের পক্ষ থেকে একাধিক শ্রমিক সংগঠনের নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে।

অন্যদিকে মালিকপক্ষ থেকে বাংলাদেশে পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) এবং বাংলাদেশ নিটওয়্যার প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিকেএমইএ) প্রতিনিধিদেরও আমন্ত্রণ জানানো হয়েছে বৈঠকে উপস্থিত থাকার জন্য।

শ্রম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, শুধু বোনাসের বিষয়েই ২৯ মে সিদ্ধান্ত নেয়া হবে তা নয়, কবে থেকে গার্মেন্টস শ্রমিকদের ঈদের ছুটি শুরু হবে তারও সিদ্ধান্ত হবে বৈঠকে।

গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি বার্তা২৪.কমকে বলেন, বেতন বোনাস ইস্যুতে শ্রম মন্ত্রণালয় থেকে আমাদের ডাকা হয়েছে। ২৯ মে বৈঠকের সিদ্ধান্ত হয়েছে। সেদিনই কতো তারিখের মধ্যে মালিকরা শ্রমিকদের বেতন বোনাস পরিশোধ করবেন সে বিষয়ে সিদ্ধান্ত হবে। আমরা দাবি করছি ২০ রমজানের মধ্যে শ্রমিকদের বোনাস পরিশোধের জন্য। কারণ বোনাসের টাকা দিয়েই তাদের পরিবার পরিজনদের জন্য কেনাকাটা করতে হয়। ঈদের আগ মুহূর্তে এসে বোনাস দিলে তা দিয়ে তেমন কোনো কেনাকাটা করতে পারেন না তারা। বোনাসের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার আগে এসব বিষয়ে ভাবতে হবে।

তাছাড়া ঈদের ছুটি যেহেতু ১৫ জুনের পর থেকে শুরু হওয়ার সম্ভাবনা বেশি, তাই তার আগেই মে মাসের বেতন পরিশোধের বিষয়েও শ্রমিকদের পক্ষ থেকে দাবি জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর