সূচক বাড়ছে পুঁজিবাজারে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 04:23:58

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবসে সূচক বেড়ে চলছে দিনের লেনদেন।

বৃহস্পতিবার (২২ আগস্ট) সকাল ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৪৬ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৮ কোটি ৮০ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ৬২ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই
এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৭ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১৯ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১৮ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২১ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ২১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২৪৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৪৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২০৮ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৮৯ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮২টির, কমেছে ৭৯টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সোয়া ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে— ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল টিউবস, বেক্সিমকো লিমিটেড, ফরচুন সু, ওরিয়ন ফার্মা, ন্যাশনাল পলিমার, জেনেক্সিল, স্টান্ডার্ড সিরামিকস, বাংলাদেশ শিপিং করপোরেন এবং মুন্নু সিরামিকস।

সিএসই
অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪৬ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৪৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮১ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৫৯ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো—তাল্লু স্পিনিং, বিচ হ্যাচারি, বেক্স সিনথ, ফ্যামিলি টেক্সটাইল, কেয়া কসমেটিকস, অ্যাপোলো ইস্পাত, প্রাইম ব্যাংক, ব্যাংক এশিয়া, সিএনএ টেক্সটাইল এবং আল আরাফা ব্যাংক।

এ সম্পর্কিত আরও খবর