১৪ জুনের মধ্যে পোশাক শ্রমিকদের বোনাস ও ছুটি শুরু

, অর্থনীতি

ঊর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | 2023-08-31 22:05:01

ঢাকা: ১৪ জুনের মধ্যে পোশাক শ্রমিকদের বোনাস পরিশোধ ও ধাপে ধাপে ঈদের ছুটি শুরু করার নির্দেশনা দিয়েছে শ্রম মন্ত্রণালয়।

মঙ্গলবার (২৯ মে) জাতীয় ক্রাইসি ম্যানেজেমেন্ট কমিটির বৈঠকে মালিক শ্রমিক পক্ষের সাথে আলোচনার মাধ্যমে এই নির্দেশনা দিয়েছে শ্রম মন্ত্রণালয়। বৈঠকে উপস্থিত ছিলেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বেতন-বোনাসকে কেন্দ্র করে যাতে শ্রম পরিবেশ অশান্ত না হয় সে জন্য মালিক-শ্রমিক পক্ষকে নিয়ে জাতীয় ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি এক বৈঠকের আয়োজন করেন। বৈঠক শুরু হয় বেলা এগারটায়।

বৈঠকে বিজিএমইএ এর সভাপতি মো: সিদ্দিকুর রহমানসহ মালিকপক্ষের অনেকেই উপস্থিত ছিলেন। এছাড়া শ্রমিক পক্ষ থেকে গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি উপস্থিত ছিলেন। আইন শৃংখলা রক্ষাকরী বাহিনীর প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন বৈঠকে।

বৈঠকে ১৪ জুন অর্থ্যাৎ ২৭ রমজানের মধ্যে সকল গার্মেন্টস শ্রমিকদের বোনাস পরিশোধের নির্দেশনা দেয়া হয়। বোনাস পরিশোধ করেই ধাপে ধাপে গার্মেন্টস শ্রমিকদের ঈদের ছুটি দেয়া শুরু করার নির্দেশনাও দেয়া হয়েছে। তাছাড়া জুন মাসের প্রথম ৭ কর্মদিবসের মধ্যে বেতন পরিশোধের নির্দেশনাও দেয়া হয়েছে।

গার্মেন্টস কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি বার্তা২৪.কমকে বলেন, শ্রমমন্ত্রী ১৪ জুনের মধ্যে শ্রমিকদের বোনাস ও আগামী মাসের প্রথম ৭ কর্মদিবসের মধ্যেই মে মাসের বেতন পরিশোধের নির্দেশনা দিয়েছেন। এছাড়া শ্রম পরিবেশ যাতে কোনভাবেই অশান্ত না হয় সে বিষয়েও নির্দেশনা দেয়া হয়েছে।

তবে এ সিদ্ধান্তের ফলে বিপাকে পড়বেন সাধারণ শ্রমিকরা, জানান টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন এর সাধারন সম্পাদক তপন সাহা।

তিনি বার্তা২৪.কমকে বলেন, ২৭ রমজানে যদি শ্রমিকরা বোনাস পায় তাহলে তাদের বিপাকে পড়তে হবে। কারণ ২৭ রমজানে গাড়ির টিকেট পাওয়া যায় না বললেই চলে। সব টিকেট অগ্রিম বিক্রি হয়ে যায়। অন্যদিকে ২৭ রমজানে বোনাস পেলে তারা কেনাকাটাই করবেন নাকি বাড়ি যাবেন। এ নিয়ে শ্রমিকদের মধ্যে ক্ষোভ তৈরি হবেই।

এ সম্পর্কিত আরও খবর