পুঁজিবাজারের সূচকে মিশ্র প্রবণতা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 01:38:08

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৫ আগস্ট) সূচকের মিশ্র প্রবণতায় চলছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন বেলা সাড়ে ১২টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৩৬ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২১৪ কোটি ৬০ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৩৪ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৪ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১৯ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ২০ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১৮ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৭ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ১৪ পয়েন্ট বড়ে এবং বেলা পৌনে একটায় সূচক ২ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২৩৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৪৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২০৫ পয়েন্টে।

এদিন বেলা পৌনে ১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৩৪ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৫টির, কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা পৌনে ১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- কেডিএস অ্যাকসেসরিজ, সিলকো ফার্মা, ওরিয়ন ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, বেক্সিমকো লিমিটেড, ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, আনোয়ার গ্যালভানাইজিং, সায়হাম কটন এবং জেএমআই সিরিঞ্জ।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪১ পয়েন্ট কমে ৯ হাজার ৬৯২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬৪ পয়েন্ট কমে ১৪ হাজার ৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬৮ পয়েন্ট কমে ১৫ হাজার ৯৭২ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা পৌনে ১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- কেডিএল অ্যাকসেসরিজ, সিটি জেনারেল ইনস্যুরেন্স, হাক্কানী পাল্প, সিলকো ফার্মা, কেবিপিপি, ইউনাইটেড পাওয়ার, প্রগতী লাইফ ইনস্যুরেন্স, আনোয়ার গ্যালভানাইজিং, প্যারামাউন্ট ইনস্যুরেন্স এবং ফাস ফাইন্যান্স।

এ সম্পর্কিত আরও খবর