আগস্টেই চতুর্থবারের মতো বাড়ল স্বর্ণের দাম

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 08:27:18

ফের ভরি প্রতি এক হাজার ১৬৬ টাকা স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। জুলাইয়ের ২৪ তারিখ থেকে এই নিয়ে পঞ্চমবারের মতো স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। শুধু চলতি আগস্ট মাসেই বেড়েছে চারবার।

সোমবার (২৬ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। মঙ্গলবার (২৭ আগস্ট) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে বলে সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে। আন্তর্জাতিক বাজারের স্বর্ণের দাম সর্বোচ্চ পর্যায়ে রয়েছে বলে দাবি করে জুলাইয়ের ২৪ তারিখ এবং চলতি মাসের ৫, ৭ ও ১৫ আগস্ট স্বর্ণের দাম বাড়ায় বাজুস।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈশ্বিক অস্থিরতা ও ডলারের দরপতনের কারণে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম ক্রমাগত ঊর্ধ্বমুখী রয়েছে। ফলে দেশীয় বুলিয়ন মার্কেটে স্বর্ণের দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্যদের সর্বসম্মত মতামতের ভিত্তিতে দাম বাড়ানোর এ সিদ্ধান্ত নেয়া হয়।

নতুন দাম অনুযায়ী- ২৭ আগস্ট থেকে ২২ ক্যারেটের ভরিপ্রতি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৫৮ হাজার ২৮ টাকা, ২১ ক্যারেটের ভরিপ্রতি স্বর্ণ ৫৫ হাজার ৬৯৫ এবং ১৮ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি ৫০ হাজার ৬৮০ টাকায় বিক্রি হবে। এছাড়া সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম বে‌ড়ে হ‌য়ে‌ছে ৩০ হাজার ৩২৬ টাকা আর ২১ ক্যারেটের ভরিপ্রতি রুপার (ক্যাডমিয়াম) দাম পূ‌র্বের নির্ধা‌রিত ৯৩৩ টাকাই বহাল রাখা হয়েছে।

আরও পড়ুন: আবারও বাড়ল স্বর্ণের দাম

আরও পড়ুন: দুইদিনের ব্যবধানে ফের বাড়ল স্বর্ণের দাম

এ সম্পর্কিত আরও খবর