ডিএসইতে প্রধান সূচক ১২, সিএসইতে বেড়েছে ১৩ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 06:42:03

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৭ আগস্ট) সূচক বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৩ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪৭ কোটি ১৬ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৫৫ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১২ কোটি ৩ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৯ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১৩ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১৮ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১৭ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ৪ পয়েন্ট বাড়ে এবং সোয়া ১১টার দিকে সূচক ৩ পয়েন্ট কমে যায়। বেলা ১২টায় সূচক ৬ পয়েন্ট বাড়ে। বেলা ১টায় সূচক ৫ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় সূচক ১৮ পয়েন্ট বাড়ে। কিন্তু বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৭৮ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮২৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৯৮ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ১৭৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- স্কয়ার ফার্মা, সিলকো ফার্মা, রানার অটোমোবাইল, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, বিকন ফার্মা, এসএস স্টিল, আইবিপি এবং জেএমআই সিরিঞ্জ।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ১৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬০৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৮৮৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২২ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৮২৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রাইম লাইফ ইনস্যুরেন্স, ফারইস্ট লাইফ ইনস্যুরেন্স, ওয়াটা কেমিক্যাল, ন্যাশনাল টিউবস, আরামিট, এসএস স্টিল, তুংহাই নিটিং, এমারেল্ড অয়েল, ডেল্টা স্পিনিং এবং ইউনাইটেড পাওয়ার।

এ সম্পর্কিত আরও খবর