ডিএসইতে ৪৪, সিএসইতে ৯৬ পয়েন্ট প্রধান সূচক কমেছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 18:45:57

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৯ আগস্ট) সূচক কমে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪৪ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৯৬ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪০২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ৭১ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৫ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬৩ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৪ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৩ পয়েন্ট। এরপর থেকে সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের অবস্থানে ফিরে আসে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৪ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১০ পয়েন্ট কমে। বেলা ১১টায় সূচক ২২ পয়েন্ট কমে। বেলা ১২টায় সূচক ৪ পয়েন্ট কমে, বেলা ১টায় ডিএসইএক্স ২১ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক ৪০ পয়েন্ট কমে। কিন্তু বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৪৪ পয়েন্ট কমে ৫ হাজার ৯৫ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮০০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৮৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪০২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ২৩৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, সিলকো ফার্মা, ন্যাশনাল পলিমার, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, ওয়াটা কেমিক্যাল, মুন্নু স্টাফলারস, ন্যাশনাল টিউবস, বিকন ফার্মা, গ্রামীণ ফোন এবং ডোরিন পাওয়ার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৯৬ পয়েন্ট কমে ৯ হাজার ৪৫৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৮৯ পয়েন্ট কমে ১৩ হাজার ৭৩০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৫৪ পয়েন্ট কমে ১৫ হাজার ৫৮০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, এসইএমএল এফবিএসএল জিএফ, ঢাকা ডায়িং, সিএনএ টেক্সটাইল, স্ট্যান্ডার্ড সিরামিকস, এসইএমএল আইবিবিএলএসএফ, ডেল্টা স্পিনিং, সিলকো ফার্মা, ইউনাইটেড এয়ার এবং লিন্ডে বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও খবর