নিত্যপণ্যের মূল্যে ফুরফুরে মেজাজে ক্রেতারা

, অর্থনীতি

মনি আচার্য্য স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 14:14:51

ঢাকা: রমজানের শুরুর দিকে কাঁচা বাজার থেকে মশলা, মাংসসহ নিত্যপ্রয়োজনীয় সকল পণ্যের দাম ছিল আকাশ ছোঁয়া। এনিয়ে ক্রেতাদের ক্ষোভের শেষ ছিল না। সিটি করপোরেশনের নির্ধারিত তালিকা মানতেও নারাজ ছিলেন ব্যবসায়ীরা।

তবে ১৫ রোজায় এসে পাল্টে গেছে রাজধানীর বাজারগুলোর দরের চিত্র। সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের অক্লান্ত পরিশ্রমে বাজার দর নিয়ন্ত্রণে চলে এসেছে বলে জানিয়েছেন ক্রেতা-বিক্রেতারা।

দুই-একটি পণ্য ছাড়া সকল নিত্যপ্রয়োজনীয় পণ্য স্থিতিশীল রয়েছে বলেও জানিয়েছেন ক্রেতারা। তাই বাজারে ক্রেতাদের মেজাজ একবারেই ফুরফুরে।

শুক্রবার (০১ জুন) রাজধানীর কাওরান বাজার, হাতিরপুল ও শাহজাদপুর কাঁচাবাজারসহ কয়েকটি বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

সবজির দোকানগুলোতে পা রাখতে ক্রেতাদের খোশমেজাজের চিত্র চোখে পরে। শুধুমাত্র কাঁচা মরিচের দাম কেজি প্রতি ২০ টাকা বৃদ্ধি পেয়েছে। এছাড়া অন্য সকল প্রকার সবজির দাম বাজারে স্বাভাবিক রয়েছে।

সর্বশেষ, খুচরা বাজারের তথ্য অনুযায়ী,  প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে ৩০-৫০ টাকা, গাজর বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকা কেজি, বেগুন ৪০-৫০ টাকা, পটল ও ঢেঁড়সের দাম কমে ৩০-৪০ টাকা, করলা ৪০-৫০ টাকা, কাঁকরোল বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকা ও ধুন্দল ৪০-৫০ টাকা ও কাঁচামরিচ ৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

রমজানে সবজির দাম সম্পর্কে হাতিরপুল বাজারের সবজির বিক্রেতা আমিনুল বার্তা২৪.কমকে বলেন, আগের তুলনায় সবজির দাম স্থিতিশীল রয়েছে। চাহিদা অনুযায়ী যোগানও স্বাভাবিক রয়েছে। তবে যোগান কম থাকায় কাঁচা মরিচের দাম কিছুটা বেড়েছে।

এদিকে মাংসের বাজারেও বয়ছে সুবাতাস । মুরগির মাংস থেকে শুরু গরুর মাংস অধিকাংশ বাজারেই নির্ধারিত দামে বিক্রি হচ্ছে।

মাংসের সর্বশেষ খুচরা বাজারের তথ্য অনুযায়ী, লাল কক মুরগির প্রতি পিস ১৮০-২০০ টাকা, সাদা ব্রয়লার মুরগি ১৫০-১৫৫ টাকা, খাসির মাংস ৭০০-৭৫০ টাকা ও গরুর মাংস ৪৫০-৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

রাজধানীর শাহাজাদপুর কাঁচা বাজারের মাংস বিক্রেতা কবীর বার্তা২৪.কমকে বলেন, মাংসের দাম এখন স্বাভাবিক রয়েছে। রমজানে মাংসের দাম বাড়ার কোনো আশঙ্কা নেই। আর কিছু ব্যবসায়ী ছিলেন যারা বেশি দামে বিক্রি করতেন, তারা এখন মোবাইল কোর্টের ভয়ে সঠিক দামেই বিক্রি করছেন।

অন্যদিকে চাল, চিনি, মাছ   ও পেঁয়াজসহ অন্য সকল নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও স্বাভাবিক রয়েছে বলে জানায় ক্রেতা বিক্রেতারা।

পেঁয়াজের সর্বশেষ খুচরা বাজারের তথ্য অনুযায়ী, দেশি পেঁয়াজ মানভেদে ৩৫ থেকে ৪৫ টাকা কেজি দরে ও আমদানি করা ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা কেজি দরে।

রমজানের সার্বিক বাজার দর নিয়ে কয়েক জন ক্রেতা বার্তা২৪.কমকে বলেন, আগের তুলনায় বাজার দর স্বাভাবিক হয়েছে। তবে সরকার নিয়মিত অভিযান পরিচালনা না করলে ব্যবসায়ীরা আবার দাম বাড়িয়ে দিবেন।

 

এ সম্পর্কিত আরও খবর