সুলভ মূল্যে ফার্মা অ্যান্ড ফার্মের গরু-মুরগির ভ্যাকসিন

বিবিধ, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 18:07:20

গরু ও মুরগির জন্য সুলভ মূল্যে ভালোমানের ৯ ধরনের ভ্যাকসিন দিচ্ছে ফার্মা অ্যান্ড ফার্ম কোম্পানি।

শনিবার (৩১ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘পোল্ট্রি হেলথ কেয়ার অ্যান্ড ভ্যাকসিন’ শীর্ষক সেমিনারে এ তথ্য জানানো হয়।

আজাদ গ্রুপের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান ফার্মা অ্যান্ড ফার্ম কোম্পানি আয়োজিত সেমিনারে ফার্মা অ্যান্ড ফার্মের চেয়ারম্যান মেহেরুন্নেসা বিলকিস, পরিচালক ইমরান হাসান আনসারী এবং অধ্যাপক এনামুল হক চৌধুরী বক্তব্য রাখেন। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন প্রতিষ্ঠানটির প্রধান অপারেটিং অফিসার (সিওও) ডা. খন্দকার হেলাল উদ্দিন।

অনুষ্ঠানে হাঁস, মুরগি ও গরুর জন্য তৈরি ৯টি ভ্যাকসিন তুলে ধরা হয়। এগুলোর মধ্যে পোলশর্ট (আর) আইবিডি উইন প্লাস-ড্রাইভ ভ্যাকসিনটি মোরগ-মুরগির ইনফেকশাস রাবসাল রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা তৈরির জন্য ব্যবহার করা হয়।

একই রকমভাবে বিভিন্ন রোগ থেকে মুক্তির জন্য পোলশর্ট (আর) বিএনই, পোলশর্ট (আর) আইএনজি-প্লাস, পোলশর্ট (আর) ক্রয়জাসহ আরও বেশকিছু ভ্যাকসিন বাজারে নিয়ে এসেছে ফার্মা অ্যান্ড ফার্ম।

এছাড়া অধিক পরিমাণ গাভীর দুধের জন্য ফার্মা অ্যান্ড ফার্ম নিয়ে এসেছে ‘বায়ো-টপ’, ‘মিল্ক মোর’ এবং ‘ইনকলভিট’ নামে ভ্যাকসিন। এ ভ্যাকসিনগুলো খাওয়ালে গাভীর দুধ বাড়বে বলে জানানো হয়।

আজাদ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল কালাম আজাদ বলেন, পোল্ট্রি শিল্পের জন্য শুরু থেকে দক্ষতার সঙ্গে আজাদ গ্রুপ কাজ করছে। আমরা একদিকে তুলনামূলক কম দামে পণ্য বিক্রি করছি অন্যদিকে আমাদের পণ্যের মান বজায় রাখছি। তাও আবার সুলভ মূল্যে বিক্রি করছি।

তিনি বলেন, কোরিয়ান তিনটি প্রতিষ্ঠান থেকে ওষুধ আমদানি করছি। আমার প্রতিষ্ঠানে বর্তমানে তিন হাজার লোক কাজ করছে। আশা করি, আমরা পোল্ট্রি সেক্টরের জন্য আরও অবদান রাখতে পারব।

এ সম্পর্কিত আরও খবর