ডিএসই থেকে সরকার রাজস্ব হারাল ১১ কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 02:04:01

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে জুলাইয়ের তুলনায় আগস্ট মাসে সরকারের রাজস্ব আয় কমেছে প্রায় ১১ কোটি টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, কোরবানি ঈদ উপলক্ষে বেশ কিছুদিন লেনদেন বন্ধ থাকার পাশাপাশি বেশির ভাগ দিন দরপতন হওয়ায় নতুন করে আস্থার সংকটে পড়েছে বিনিয়োগকারীরা। ফলে জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে লেনদেন কমেছে। আর তাতে সরকার ডিএসই থেকে রাজস্ব আয়ও কম পেয়েছে।

এ বিষয়ে ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, পুঁজিবাজারের মন্দা হওয়া অব্যাহত থাকায় লেনদেনেও নেতিবাচক প্রভাব পড়েছে। ফলে সরকারের রাজস্ব আদায়ে এই ভাটা পড়েছে। তিনি বলেন, এভাবে চলতে থাকলে ব্রোকারেজ হাউজগুলো বন্ধ করে দিতে হবে।

ডিএসইর তথ্য মতে, বিনিয়োগকারী ও উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনা-বেচা বাবদ লেনদেন থেকে আগস্ট মাসে সরকারের মোট ৮ কোটি ৩২ লাখ ৬৩ হাজার ৬৩৯ টাকা রাজস্ব আয় হয়েছে।

এর আগের মাস জুলাইয়ে সরকারের রাজস্ব আয় হয়েছিলো ১৯ কোটি ৪৯ লাখ ৪১ হাজার ৮৫৫ টাকা। অর্থাৎ জুলাই থেকে আগস্টে সরকার ১১ কোটি ১৬ লাখ ৭৮ হাজার ২১৬ টাকার রাজস্ব হারিয়েছে। যা শতাংশের হিসেবে ৫৭ শতাংশ কমেছে।

দুই প্রকার লেনদেনের মধ্যে বিনিয়োগকারীদের লেনদেন থেকে ৭ কোটি ৩৯ লাখ ৭১ হাজার ৮৭৪ টাকার রাজস্ব আয় হয়েছে। অন্যদিকে উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি বাবদ রাজস্ব আয় হয়েছে ৯২ লাখ ৯১ হাজার ৭৬৫ টাকা। সবমিলে ৮ কোটি ৩২ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে।   

এ সম্পর্কিত আরও খবর