মন্দা বাজারে বিও হিসাব বেড়েছে ১৩ হাজার

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 22:10:30

মন্দা পুঁজিবাজারেও নতুন করে বিনিয়োগ করতে ১৩ হাজার ১৪৫টি বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্ট খুলেছেন বিনিয়োগকারীরা। প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদন করার পাশাপাশি নতুন করে শেয়ার কেনার জন্য এসব বিও খুলেছেন তারা।

বিনিয়োগকারীদের শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) সূত্রে এসব তথ্য জানা গেছে।

সিডিবিএলের তথ্য মতে, বর্তমানে (রোববার, ১ সেপ্টেম্বর) দুই পুঁজিবাজারে ২৫ লাখ ৪১ হাজার ৭৯৮টি বিও হিসাব রয়েছে। অথচ চলতি বছরের ১ আগস্ট বিনিয়োগাকরীদের বিও হিসাবের সংখ্যা ছিল ২৫ লাখ ২৮ হাজার ৬৫৩টি। অর্থাৎ এক মাসে নতুন করে ১৩ হাজার বিও হিসাব বেড়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, 'রিং সাইন টেক্সটাইল লিমিটেডের আইপিওতে আবেদন চলছে এখন। যা চলবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত। সেই কোম্পানির আইপিওতে আবেদনের জন্য নতুন করে বিও খুলেছেন বিনিয়োগকারীরা। পাশাপাশি ভালো-ভালো কোম্পানির শেয়ারের দাম কম থাকায়, নতুন করে কিছু বিনিয়োগকারী বিও খুলেছেন।'

তবে এক মাস আগেও এই চিত্র ছিল সম্পূর্ণ বিপরীত। সেই সময়ে পুঁজিবাজার ছেড়েছেন প্রায় তিন লাখ বিনিয়োগকারী। আস্থা ও তারল্য সংকটে খাদের কিনারায় থাকা পুঁজিবাজারের ক্ষতি থেকে রেহাই পেতে এসব বিও অ্যাকাউন্টধারী বিনিয়োগকারীরা বাজার ছেড়েছেন।

তারা বলছেন, 'বাজার দ্রুত ভালো না হলে নতুন করে বিনিয়োগকারী আরও কমবে। বিনিয়োগকারী কমলে ব্রোকারেজ হাউজগুলোর ব্যবসা কমবে। ফলে পুঁজিবাজারে লেনদেনও কম হবে, তাতে আল্টিমেটলি ক্ষতিগ্রস্ত হবে পুঁজিবাজার।'

সার্বিক বিষয়ে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শাকিল রিজভী বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'দুয়েকটি কোম্পানির আইপিওতে আবেদনের জন্য কিছু লোক নতুন করে বিও খুলেছেন।' কিন্তু বিভিন্ন ইস্যুতে পুঁজিবাজারে দরপতন অব্যাহত থাকায় বিনিয়োগকারীরা বিও বন্ধ করে দিচ্ছেন বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর