ডিএসইতে সূচক অপরিবর্তিত, সিএসইতে কমেছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 08:10:08

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সূচক অপরিবর্তিত রয়েছে। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স শূন্য দশমিক ৭১ পয়েন্ট বেড়েছে এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১৯ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৫ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫০২ কোটি ৪২ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৪০ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৫৭ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৪ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে নেতিবাচক হয়ে যায়। এ সময়ে সূচক কমে ৪ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৯ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২২ পয়েন্ট কমে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ২০ পয়েন্ট কমে, এরপর থেকে সূচক কমার প্রবণতা কমতে থাকে। বেলা ১২টায় ‍সূচক আগের কার্যদিবসের অবস্থানের ফিরে আসে। বেলা ১টায় ডিএসইএক্স সূচক ৪ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক ৪ পয়েন্ট বাড়ে। কিন্তু বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক মাত্র দশমিক ৭১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৩৩ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক শূন্য দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৩৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৫৬ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৫ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৮টির, কমেছে ১৩৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল টিউবস, মুন্নু স্টাফলারস, মুন্নু সিরামিকস, স্টাইফ ক্রাফটস, লিগ্যাসি ফুটওয়্যার, বিকন ফার্মা, ওয়াটা কেমিক্যাল, সিলকো ফার্মা এবং ইউনাইটেড পাওয়ার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ১৯ পয়েন্ট কমে ৯ হাজার ৯৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৮৫ পয়েন্ট কমে ১৩ হাজার ১৬১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩২ পয়েন্ট কমে ১৪ হাজার ৯৮২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- অ্যাপেক্স স্পিনিং, ওসমানিয়া গ্লাস, ইমাম বাটন, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, সেন্ট্রাল ইনস্যুরেন্স, জাহিন টেক্সটাইল, কেপপিএল, আইএফআইএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, অ্যাপেক্স ফুড এবং তাল্লু স্পিনিং।

এ সম্পর্কিত আরও খবর