রাজস্ব আদায় হবে ২ লাখ ৯৬ হাজার কোটি টাকা

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-17 11:04:46

ঢাকা: ২০১৮-১৯ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড উৎস হতে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা (জিডিপি’র ১১ দশমকি ৭ শতাংশ) সংগ্রহ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে বাজেট বক্তব্যে তিনি এ তথ্য জানিয়েছেন। এ সময় সংসদে প্রধানমন্ত্রীসহ অন্যান্য মন্ত্রী ও সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।

চলতি বছরের সংশোধিত এবং আগামী বছরের (২০১৮-১৯) প্রস্তাবিত বাজেট অনুযায়ী জাতীয় রাজস্ব বোর্ডের আওতাধীন বিভিন্ন খাত হতে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রার মধ্যে, ২০১৮-১৯ আয়কর ও অন্যান্য প্রত্যক্ষ কর হতে সংগ্রহ করা হবে ১ লাখ ২ হাজার ২০১ কোটি টাকা, যা ২০১৭-১৮ সালের প্রস্তাবিত বাজেটে ছিল ৮৭ হাজার ১৯০ কোটি টাকা, সংশোধিত বাজেটে এর আকার হয়েছিল ৭৮ হাজার কোটি টাকা। 

আমদানি ও রপ্তানি শুল্ক থেকে নতুন বছরে রাজস্ব আদায় হবে ৩২ হাজার ৫৮৯ কোটি টাকা, ২০১৭-১৮ সালে এর আকার ছিল ২৭ হাজার ১৩৯ কোটি টাকা, সংশোধিত বাজেটে ছিল ২৪ হাজার ৮৩০ কোটি টাকা। 

মূল্য সংযোজন খাত থেকে ২০১৮-১৯ বছরে কর আহরণের প্রস্তাব করা হয়েছে ১ লাখ ১০ হাজার ৫৪৩ কোটি টাকা, বিদায়ি অর্থবছরে এর পরিমাণ ছিল ৯১ হাজার ৭১৭ কোটি টাকা, সংশোধিতে হয়েছে ৮৩ হাজার ৭০২ কোটি টাকা। 

সম্পূরক শুল্ক খাত থেকে সরকার নতুন বছরে ৪৮ হাজার ৭৬৬ কোটি টাকা সংগ্রহ করার লক্ষ্য ঠিক করেছে। যা বিদায়ি বছেরে ছিল ৪০ হাজার ৪০৫ কোটি টাকা, সংশোধিত বাজেটে এর আকার কমে দাঁড়িয়েছিল ৩৬ হাজার ৮৮২ কোটি টাকা। 

আবগারি শুল্কখাত থেকে সরকার ২০১৮-১৯ সালে রাজস্ব সংগ্রহ করবে ২ হাজার ৯১ কোটি টাকা, ২০১৭-১৮ সালে এর পরিমাণ ছিল ১ হাজার ৭২৯ কোটি টাকা, সংশোধিত বাজেটে হয়েছিল ১ হাজার ৫৭৯ কোটি টাকা। 

টার্নওভার ট্যাক্স থেকে সরকার নতুন বছরে কর সংগ্রহ করবে ১১ কোটি টাকা। যা বিদায়ি বছরে ছিল ১০ হাজার কোটি টাকা এবং সংশোধিত বাজেটে ছিল ৮ কোটি টাকা। 

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘আমাদের মোট রাজস্বের ৮৫ শতাংশের মতো আদায় করে জাতীয় রাজস্ব বোর্ড। বিগত কয়েক বছর ধরে রাজস্ব আহরণের গতি বেশ ভাল। চলতি দশকে জাতীয় রাজস্ব বোর্ডের আদায়ে গড় প্রবৃদ্ধি ১৭ শতাংশের বেশি ছিল, যা গত চার দশকের মধ্যে সর্বোচ্চ। এর ফলে আমাদের কর জিডিপি’র অনুপাত আশানুরূপ না হলেও ক্রমশ বাড়ছে। জাতীয় রাজস্ব বোর্ড মূলত আয়কর, আমদানি ও রপ্তানি শুল্ক, মূল্য সংযোজন কর (ভ্যাট) এবং সম্পূরক শুল্ক– এ চার খাত হতে রাজস্ব আদায় করে।”

এ সম্পর্কিত আরও খবর