জনগণের আস্থার পুঁজিবাজার প্রতিষ্ঠা করব: অর্থমন্ত্রী

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-11 10:22:02

পুঁজিবাজারে সুশাসন নিশ্চত করবেন জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আইনি কাঠামোর মধ্যে ন্যায়বিচার প্রতিষ্ঠা করে আমরা জনগণের আস্থার পুঁজিবাজার প্রতিষ্ঠা করব।

সোমবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে পুঁজিবাজার উন্নয়নের লক্ষ্যে অংশীজনের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন অর্থমন্ত্রী।

মুস্তফা কামাল বলেন, দেশের অর্থনীতি যতটা গতিশীল আমাদের পুঁজিবাজারকে ততটা গতিশীল দেখতে চাই। এখানে বর্তমানে যে বিশ্বাস-অবিশ্বাসের জন্ম হয়েছে, সেগুলোর একটি হলো—ভালো কোম্পানি আইপিওর মাধ্যমে বাজারে আসছে না। সেগুলো বাজারে আনার চেষ্টা করব। পাশাপাশি আইপিওতে আসা কোম্পানিগুলো যথাযথ দামে আসে না, বেশি দামে আসে—এগুলো আমরা দেখব।

তিনি বলেন, আমরা সবাইকে আশ্বস্ত করতে পারি যে, আমরা এখন থেকে সুশাসন নিশ্চিত করব। আগে যেগুলো হয়ে গেছে সেগুলো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দেখাশোনা করবে। কিন্তু এখন থেকে আর কোনভাবে অপবাদ দিতে পারবে না এই বলে যে, আমরা ন্যায়বিচার করি না অথবা আমরা কারও প্রতি দুর্বল।

অর্থমন্ত্রী বলেন, যিনি অপরাধ করবেন তিনি যেই হন, যত শক্তিশীলী হন, তাকে আমরা আইনি কাঠামোর মধ্যে নিয়ে এসে ন্যায় প্রতিষ্ঠা করে জনগণের আস্থার বাজার প্রতিষ্ঠা করব। প্রধানমন্ত্রী অন্যায়ের বিরুদ্ধে জিরো ট্রলারেন্স নীতি গ্রহণ করেছেন। আমরা অন্যায়কে প্রশ্রয় দেব না। দেশের মানুষের শতভাগ আস্থা অর্জন করতে চাই।

আ হ ম মুস্তফা কামাল বলেন, সবার সহায়তায় আমাদের অর্থনীতিকে এগিয়ে নিতে চাই। অর্থনীতির মৌলিক এলাকা হচ্ছে পুঁজিবাজার। সুতরাং এই মৌলিক এলাকাকে আমরা কখনও অবহেলা করতে পারি না। আমাদের সরকার অনেক চেষ্টা করেছে। প্রধানমন্ত্রী এ ব্যাপারে অনেকবার বক্তব্য রেখেছেন।

বাজারে মধ্যম ও নিম্ন আয়ের মানুষেরা জড়িত আছেন। সুতরাং সবার জন্য এই পুঁজিবাজার। এ জন্য পুঁজিবাজার সবসময় আমাদের বিশেষ দৃষ্টি আকর্ষণ করে। বাজারকে নিয়ে আমরা সবসময় সতর্ক অবস্থানে থাকি। যাতে করে এখানে যারা ব্যবসা করতে আসেন তারা যেন ক্ষতিগ্রস্ত না হন, যোগ করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, আমরা ভালো ভালো কোম্পানি, বিশেষ করে সরকারি কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনার জন্য অবশ্যই চেষ্টা করব। কোম্পানিগুলো যাতে সঠিক দর পায় সেই কাজটা আমরা করব, যাতে আইপিওতে দর অতি মূল্যায়িত না হয়। যাতে পরবর্তীতে কোন শেয়ারের দর অতিমাত্রায় কমে বাজার পরিস্থিতি খারাপ না হয়। সে জন্য আমরা বিশেষ কমিটি করে দিয়েছি। এই কমিটির কাজ হবে সারা বছর ঘুরে ফিরে দেখা অর্থাৎ পর্যবেক্ষণ করা। তালিকাভুক্ত কোম্পানি কার্যক্রমে আছে নাকি বন্ধ হয়ে গেছে, কোম্পানিগুলোর অবস্থা কেমন, স্বাস্থ্য কতটা ভালো ইত্যাদি দেখবে কমিটি।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন অর্থ সচিব আসাদুল ইসলাম। সভায় সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী, ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেমসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট স্টেকহোল্ডাররা বক্তব্য রাখেন।

এ সম্পর্কিত আরও খবর