নারী কর্মীদের সম্মাননা জানালো ডেল্টা লাইফ

ব্যাংক বীমা, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-19 01:08:37

দেশজুড়ে স্বল্প আয়ের জনগোষ্ঠীর মাঝে আর্থিক সুরক্ষা নিশ্চিতে ক্ষুদ্রবিমার প্রসারে অগ্রণী ভূমিকা রাখায় নারী কর্মীদের সম্মাননা দিয়েছে ডেল্টা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানের ডেল্টা লাইফ টাওয়ারে আয়োজিত ‘নারী কর্মী সম্মেলন’-এ ক্ষুদ্রবিমা খাতের নারী কর্মীদের অবদানের স্বীকৃতি দেওয়া হয়।

কোম্পানির চেয়ারম্যান লে. জেনারেল এম. নূরউদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট মানবাধিকার কর্মী ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, বিশেষ অতিথি ছিলেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য গোকুল চাঁদ দাস।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা আদিবা রহমান, এসিআইআই (ইউকে)। উপস্থিত ছিলেন কোম্পানির পরিচালনা পর্ষদের সদস্য এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আদিবা রহমান বলেন, ডেল্টা লাইফের ক্ষুদ্রবিমা কার্যক্রমে প্রিমিয়াম আয়ের ৬৫ থেকে ৭০ ভাগ অর্জন করেছেন নারী কর্মীরা। একক বিমা থেকেও উল্লেখযোগ্য প্রিমিয়াম অর্জিত হচ্ছে নারী কর্মীদের দ্বারা। জাতীয় বিমা নীতির ‘ভিশন’ ও ‘মিশন’ কার্যকর করার ক্ষেত্রে ডেল্টা লাইফ বিমাজগতে নেতৃত্বের ভূমিকা রাখতে সচেষ্ট রয়েছে।

সুলতানা কামাল বলেন, বর্তমানে দেশে কৃষিখাতসহ অর্ধেকের বেশি কাজে নারীর অবদান রয়েছে। কিন্তু সমাজে কৃষক বলতে শুধু পুরুষরাই প্রতিষ্ঠিত। মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যার ক্ষেত্রেও নারীদের কথা উল্লেখ থাকে না।

তিনি বলেন, সমাজ এগিয়ে নিতে নারীদের ভূমিকা বর্তমানে প্রশংসাযোগ্য। সমাজে প্রতিটি ক্ষেত্রে নারীরা সামনে থেকে নেতৃত্ব দিচ্ছে।

২০১৭ সাল থেকে প্রতিবছর ধারাবাহিকভাবে ক্ষুদ্রবিমায় নারী বিমাকর্মীদের অবদানের স্বীকৃতি জানাতে ‘নারী কর্মী সম্মেলন’ আয়োজন করে আসছে ডেল্টা লাইফ।

বাংলাদেশে স্বল্প আয়ের জনগোষ্ঠীর মাঝে আয়ের সুরক্ষা ও সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলার প্রয়াসে ক্ষুদ্রবিমা প্রচলনে অগ্রণী ভূমিকা পালন করেছে ডেল্টা লাইফ। গত ৩০ বছরেরও অধিক সময়জুড়ে প্রায় ২০ লাখের অধিক পরিবারকে বিমা সুরক্ষার আওতায় নিয়ে আসতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি। দেশের প্রত্যন্ত অঞ্চলে সমাজের স্বল্প আয়ের মানুষের আর্থিক নিরাপত্তা বিধান, দারিদ্র্য দূরীকরণ ও নারীর ক্ষমতায়নে ক্ষুদ্রবিমা কর্মসূচি বিশেষ ভূমিকা রাখছে।

এ সম্পর্কিত আরও খবর