পুঁজিবাজারে শুরুতে উত্থান, পতনে শেষ

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 14:40:59

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) লেনদেনের শুরুতে সূচক বাড়লেও সূচক কমে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৫৩ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৪ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৭১ কোটি ৫৩ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৭৮ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৬৫ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৩২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৩৩ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ৩৫ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৩৪ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৩২ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ৩১ পয়েন্ট বাড়ে, বেলা সাড়ে ১১টায় সূচক বাড়ে ৩৬ পয়েন্ট, বেলা ১২টায় সূচক ২৪ পয়েন্ট বাড়ে। এরপর সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১টায় ডিএসইএক্স সূচক ৭ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক ৪২ পয়েন্ট কমে। বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩২ পয়েন্ট কমে ৪ হাজার ৮৫৫ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৩৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১২৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৪ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ২৬৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই'র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, ফরচুন সু, স্কয়ার ফার্মা, মুন্নু স্টাফলারস, বিকন ফার্মা, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, লিগ্যাসি ফুটওয়্যার, মুন্নু সিরামিকস এবং ন্যাশনাল পলিমার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৫৩ পয়েন্ট কমে ৮ হাজার ৯৬০ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৬৩ পয়েন্ট কমে ১২ হাজার ৭৮৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮৭ পয়েন্ট কমে ১৪ হাজার ৭৬০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই'র শীর্ষ কোম্পানিগুলো হলো- ফারইস্ট ফাইন্যান্স, প্রিমিয়ার সিমেন্ট, মোজাফফর হোসেন স্পিনিং মিল, ন্যাশনাল পলিমার, গ্রামীণ ফোন, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স, ঢাকা ডায়িং, তাল্লু স্পিনিং মিল, এলআর গ্লোবাল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এবং ইউনাইটেড এয়ার।

এ সম্পর্কিত আরও খবর