তিনমাসের মধ্যে বীমা কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আসার নির্দেশ

ব্যাংক বীমা, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-08 15:00:06

 

তিনমাসের মধ্যে সব বীমা কোম্পানিকে পুঁজিবাজারের তালিকাভুক্তির নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। বর্তমানে এ তালিকায় মোট ২৭ টি (জীবন ও সাধারণ) বীমা কোম্পানি রয়েছে। প্রতিষ্ঠানগুলো নির্ধারিত সময়ের পরও পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে না। আইডিআরএ সূত্রে এ তথ্য জানা গেছে।

আইডিআরএ’র সদস্য গকুল চাঁদ দাস স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বীমা আইন ২০১০ এর ২১ ধারা এবং বীমাকারীর মূলধন ও শেয়ার ধারণ বিধিমালা, ২০১৬ এর বিধান মোতাবেক নির্ধারিত সময়ের মধ্যে কোম্পানির পরিশোধিত মূলধনের অবশিষ্ট শতকরা ৪০ শতাংশ প্রাথামিক গণপ্রস্তাব (আইপিও) আহবানের মাধ্যমে বিক্রয়পূর্বক দেশের পুঁজিবাজারে এখনো পর্যন্ত তালিকাভুক্ত হয়ে শর্ত পূরণে সক্ষম হয়নি। তাদেরকে আগামী তিনমাসের মধ্যে (ডিসেম্বর ২০১৯) পুঁজিবাজারে তালিকাভুক্তকরণে যথা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করা হলো। অন্যথায় বীমা আইনের সংশ্লিষ্ট বিধান মোতাবেক কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।

এই চিঠি গত ১৬ সেপ্টেম্বর বীমা কোম্পানিগুলোর এমডি ও চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে জীবন বীমা কোম্পানি হচ্ছে-আলফা লাইফ ইন্স্যুরেন্স, বেস্ট লাইফ, চাটার্ড লাইফ, ডায়মন্ড লাইফ, গার্ডিয়ান লাইফ, যমুনা লাইফ, এনআরবি গ্লোবাল লাইফ, প্রটেকটিভ লাইফ, সোনালী লাইফ, স্বদেশ লাইফ, ট্রাস্ট লাইফ, জেনিথ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ কো-অপারেটিভ ইন্স্যুরেন্স, সিকদার ইন্স্যুরেন্স এবং সেনা কল্যাণ ইন্স্যুরেন্স।

সাধারণ বীমা কোম্পানিগুলো হচ্ছে-গোল্ডেন লাইফ, মেঘনা ইন্স্যুরেন্স, ইউনিয়ন ইন্স্যুরেন্স, ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, সাউথ এশিয়া ইন্স্যুরেন্স এবং এক্সপ্রেস ইন্স্যুরেন্স।

রোববার (১৫ সেপ্টেম্বর) বীমা সংশ্লিষ্টদের সঙ্গে এক বৈঠকে এসব কোম্পানিকে বাজারে আসার জন্য তিনমাস সময়সীমা বেধে দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এই সময়ের মধ্যে তালিকাভুক্ত হতে না পারলে তাদের লাইসেন্স বাতিল করা হবে বলে জানিয়েছেন তিনি। এরই প্রেক্ষিতে আইডিআরএ এ উদ্যোগ নিয়েছে।

আইডিআর এর সূত্র মতে, বেশির ভাগ কোম্পানির আর্থিক সক্ষমতা নেই। এর মধ্যে বেশ কয়েকটি কোম্পানি দেউলিয়ার পথে।এরপরও যেসব কোম্পানি সর্বশেষ সময়সীমার মধ্যে বাজারে আসতে পারেনি।

উল্লেখ্য দেশে সরকারি বে-সরকারি, জীবন ও সাধারণ বীমা কোম্পানি মিলে মোট ৭৮টি কোম্পানি রয়েছে। এর মধ্যে মোট ৪৭টি বীমা কোম্পানি তালিকাভুক্ত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর