এপিএসসিএলের বন্ডের আইপিওতে আবেদন শুরু

, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 04:22:15

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) বন্ডের প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) সাবস্ক্রিপশন ২৩ সেপ্টেম্বর (সোমবার) থেকে শুরু হয়েছে। চলবে আগামী ৬ অক্টোবর। কোম্পানি সূত্রে এসব তথ্য জানা গেছে।

বন্ড ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৬০০ কোটি টাকার তহবিল সংগ্রহ করবে এপিএসসিএল। এর মধ্যে প্লেসমেন্টের মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে বন্ড বিক্রি করে ৫০০ কোটি টাকা সংগ্রহ করা হবে। আর আইপিওর মাধ্যমে বিক্রি করা হবে ১০০ কোটি টাকার বন্ড।

গত ২ জুলাই (মঙ্গলবার) এ প্রস্তাবের অনুমোদন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রতিষ্ঠানটির বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ৫ হাজার টাকা। একটি ইউনিট নিয়ে এই বন্ডের মার্কেট লট।

বন্ডটির বৈশিষ্ট্য হচ্ছে- এটি একটি নন কনভার্টেবল ফুললি রেডিমেবল, কুপন বেয়ারিং বন্ড প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) এর মাধ্যমে ইস্যু করবে। অর্থাৎ এই বন্ডের কোনো অংশ শেয়ারে রূপান্তরিত হবে না, মেয়াদ শেষে সম্পূর্ণভাবে শেষ হয়ে যাবে এবং বন্ডের সঙ্গে কুপন থাকবে, নির্দিষ্ট সময় পর পর যার ভিত্তিতে বন্ডহোল্ডার সুদ ও আসলের অর্থ পাবেন।

বন্ড ইস্যুর মাধ্যমে শতভাগ সরকারী মালিকানাধীন পাবলিক লিমিটেড কোম্পানিটি ১০০ কোটি টাকা তহবিল সংগ্রহ করে ভূমি উন্নয়ন ও সিভিল ওয়ার্ক, প্রাথমিক জ্বালানি, যানবাহন ক্রয়, প্রকৌশলী ও পরামর্শক সেবা, চলতি মূলধন এবং প্রাথমিক গণ প্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে।

৩০ জুন ২০১৭ তারিখে সমাপ্ত বৎসরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির নিট সম্পদের মূল্য ২৬৫ টাকা ৯৬ পয়সা এবং বিগত পাঁচটি আর্থিক বিবরণী অনুযায়ী ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় ১০ টাকা ৬৩ পয়সা। ৭ বছর মেয়াদী বস্তুটির বার্ষিক কুপন সুদহার হবে ১৮২ দিন মেয়াদী ট্রেজারি বিলের সুদ হারের সঙ্গে ৪ শতাংশ মার্জিন যুক্ত হার (যা সর্বনিম্ন ৮ দশমিক ৫ শতাংশ ও সর্বোচ্চ ১০ দশমিক ৫০ শতাংশ) এবং অর্ধবার্ষিক মেয়াদে প্রদেয়।

বিনিয়োগকারীদের মূলধন ফেরত দেওয়া হবে সাত বছরে। তবে প্রথম তিন বছরে কোনো মূলধন ফেরত পাবে না বিনিয়োগকারীরা। শেষের চার বছরে প্রতিবছর ২৫ শতাংশ করে মূলধন ফেরত দেয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর