আরও ১২ জনের ব্যাংক হিসাব তলব করা হবে

ব্যাংক বীমা, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 13:56:55

অবৈধ ক্যাসিনো এবং জুয়ার সঙ্গে জড়িত আরও ১০-১২ জনের ব্যাংক হিসাব তলব করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় চেয়াম্যানের কক্ষে তিনি সাংবাদিকদের এসব তথ্য জানান।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘বাংলাদেশ ক্রিকেট র্বোডের পরিচালক লোকমান হোসেন ভূঁইয়াসহ ১০ থেকে ১২ জনের ব্যাংক হিসাবের তথ্য দিতে আমরা শিগগিরই ব্যাংকগুলোকে চিঠি পাঠাব। ইতোমধ্যে প্রায় ২০ জনের লেনদেনের তথ্য চেয়ে চিঠি পাঠানো হয়েছিল। এরমধ্যে বেশিরভাগেরই লেনদেন স্থগিত (জব্দ) করা হয়েছে। তাদের অর্থপাচার হয়েছে কিনা, তা এনবিআরের একাধিক গোয়েন্দা বিভাগ খতিয়ে দেখছে।’

কাদের হিসাব জব্দ করা হচ্ছে, এ বিষয়ে কারও নাম উল্লেখ না করে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘বিষয়টি খুবই স্পর্শকাতর। তবে ক্যাসিনোর সঙ্গে জড়িত ব্যবসায়ী ও রাজনীতিবিদ এ তালিকায় থাকতে পারেন।’

উল্লেখ্য, গত ১৮ সেপ্টেম্বর ক্যাসিনোর সঙ্গে জড়িত থাকায় যুবলীগ নেতা খালেদ মাহমুদ ভূঁইয়াকে গ্রেফতার করা হয়। তারপর আরেক যুবলীগ নেতা জিকে শামীমকে গ্রেফতার করা। তাদের নিজেদের বিরুদ্ধে একাধিক মামলা হয়েছে। এরপর খালেদ মাহমুদ এবং জিকে শামীম ও তার স্ত্রীদের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে।

অন্যদিকে, যুবলীগ নেতা ও ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট এবং তাদের দুই জনের স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ করার জন্য সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে অনুরোধ করে চিঠি দিয়েছে এনবিআর। এছাড়া ১২ জনের ব্যাংক লেনদেনের তথ্য অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে এনবিআর সংশ্লিষ্ট বিভাগ।

সবমিলে এ পর্যন্ত ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করা হয়েছে, যাদের বেশিরভাগেরই লেনদেন বন্ধ করে দেওয়া (জব্দ) হয়েছে। এসব ব্যাক্তির কর ফাইল রয়েছে কিনা তার খোঁজ নেওয়া হচ্ছে। কর ফাইলে দেখানো আয়ের সঙ্গে ব্যাংক লেনদেন কিংবা উদ্ধারকৃত অর্থের তথ্য মিলিয়ে দেখা হবে। কর ফাঁকি হলে জরিমানাসহ আয়কর আদায় করা হবে। আর উৎস দেখাতে ব্যর্থ হলে ওই অর্থ রাষ্ট্রের কোষাগারে জমা হবে।

এ সম্পর্কিত আরও খবর