ডিএসইর প্রধান সূচক ৭, সিএসইতে বেড়েছে ১৫ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 01:35:43

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৯ সেপ্টেম্বর) সূচক বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৫ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৪ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১১ কোটি ৭৩ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ২১ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৮৩ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১১ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১৪ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ১০ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৫ পয়েন্ট বাড়ে। এরপর সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৯ পয়েন্ট কমে যায়। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ২৩ পয়েন্ট কমে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১২টায় সূচক ১১ পয়েন্ট বাড়ে। বেলা ১টায় ডিএসইএক্স সূচক ৪ পয়েন্ট বাড়ে। এরপর সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ২টায় সূচক ২ পয়েন্ট কমে। বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৭৫ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৬৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক এক পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৪৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৪ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৫টির, কমেছে ১৯২টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বাংলাদেশ সাবমেরিন কেবল, মুন্নু স্টাফলারস, মুন্নু সিরামিকস, ন্যাশনাল টিউবস, সোনারবাংলা ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক, স্টাইল ক্রাফটস, ফরচুন সু, লিগ্যাসি ফুটওয়্যার এবং ন্যাশনাল পলিমার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১৭৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৫৩ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ১১৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৫ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ১০৯ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো, এসইএমএল আইবিবিএল এসএফ, এসইএমএল আইবিবিএল জিএফ, স্ট্যান্ডার্ড সিরামিকস, বিডি ওয়েল্ডিং, মাইডাস ফাইন্যান্স, মিথুন নিটিং এবং মুন্নু সিরামিকস।

এ সম্পর্কিত আরও খবর