সূচক বেড়ে চলছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 05:13:29

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৩ অক্টোবর) সূচক বেড়ে লেনদেন চলছে।এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে প্রায় ২ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১০২ কোটি ৮৮ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৬২ লাখ টাকা।
ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই


এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৩ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ২০ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২২ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৭ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ১৮ পয়েন্ট এবং বেলা সাড়ে ১১টায় সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৯৪৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৫৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৩৮ পয়েন্টে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১০২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৫টির, কমেছে ৮২টির এবং অপরিবর্তীত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, বিকন ফার্মা, কপারটেক, এইএম্ল এফবিএসএল জিএফ, বাংলাদেশ শিপিং করপোরেশন, পিটিএল, এইএমএল এলইসিএমএফ, স্ট্যান্ডার্ড সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং ইস্টার্ন কেবল।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) প্রায় ২ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১৩৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪৮ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ১৮৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক প্রায় ২ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৪২ পয়েন্টে অবস্থান করে। এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- সিএপিএম আইবিবিএল এমএফ, ফাস ফাইন্যান্স, কপারটেক, এপি সিরামিকস, ইনফরমেশন সার্ভিস, গোল্ডেন সন, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, ভিএএম এলআরবিবিএফ, তুংহাই নিটিং এবং স্টান্ডার্ড সিরামিকস।

এ সম্পর্কিত আরও খবর