পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 12:03:52

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবসে সূচকের মিশ্র প্রবণতায় শেষ হয়েছে লেনদেন।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে প্রায় ২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১৩ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৪৬ কোটি ৩ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ১১ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৮৯ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই
এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৩ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ২০ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২২ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৭ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ১৮ পয়েন্ট, বেলা সাড়ে ১১টায় সূচক ১০ পয়েন্ট বাড়ে। বেলা ১২টায় সূচক ৬ পয়েন্ট বাড়ে।

এরপর থেকে সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১টায় ডিএসইএক্স সূচক ৪ পয়েন্ট কমে যায়। কিন্তু এরপর সূচক আবার বাড়তে থাকে। বেলা ২টায় সূচক ৪ পয়েন্ট বাড়ে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক প্রায় ২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৩৭ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৫৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক শূন্য দশমিক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৩৬ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৩টির, কমেছে ১৩১টি এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, বিকন ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, এসইএমএল এফবিএসএল জিএফ, স্ট্যান্ডার্ড সিরামিকস, মুন্নু স্টাফলারস, কপারটেক, সোনারবাংলা ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং এসইএমএল এফবিএসএল এমএফ।

সিএসই
অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ১৩ পয়েন্ট কমে ৯ হাজার ১২২ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে ১৩ হাজার ১২২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৮ পয়েন্ট কমে ১৫ হাজার ২২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সিএপিএম আইবিবিএল মিউচ্যুয়াল ফান্ড, সিলভা ফার্মা, ইনটেক অনলাইন, কপারটেক, এসপি সিরামিকস, এলআর গ্লোবাল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, অলটেক্স, প্রাইম ফার্স্ট আইসিবিএ এবং এসইএমএল এলইসি এমএফ।

এ সম্পর্কিত আরও খবর