পুঁজিবাজারে সূচক নিম্নমুখী

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-21 13:05:41

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবসে সূচক কমে চলছে লেনদেন।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে এক পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৬ কোটি ৯৮ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৪৮ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই
এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। এরপর থেকে সূচক কমতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক কমে এক পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক কমে ৭ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১৬ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৯ পয়েন্ট কমে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ২২ পয়েন্ট কমে দাঁড়ায় ৪ হাজার ৮৩৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭১২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১১৬ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৬২টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, ওয়াটা কেমিকেল, স্ট্যান্ডার্ড সিরামিকস, মুন্নু স্টাফলারস, সিলকো ফার্মা, বঙ্গজ, অ্যাটলাস বাংলা, স্কয়ার ফার্মা, ইস্টার্ন কেবল এবং ন্যাশনাল পলিমার।

সিএসই
অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) এক পয়েন্ট কমে ৮ হাজার ৯৮৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৩৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩ পয়েন্ট কমে ১৪ হাজার ৮০০ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এমএল ডায়িং, প্রাইম টেক্সটাইল, শাশা ডেনিমস, ঢাকা ব্যাংক, প্রাইম ব্যাংক, এনভয় টেক্সটাইল, যমুনা ব্যাংক, এফবিএফআইএফ, ব্যাংক এশিয়া এবং ইউসিবি।

এ সম্পর্কিত আরও খবর