ইসলামী ব্যাংকের মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক কর্মশালা

ব্যাংক বীমা, অর্থনীতি

নিউজ ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 02:18:49

ইসলামী ব্যাংক ট্রেনিং অ্যান্ড রিসার্চ একাডেমি (আইবিটিআরএ) চট্টগ্রাম রিজিওনাল সেন্টারের উদ্যোগে ‘মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্র ও শনিবার (১৮ ও ১৯ অক্টোবর) আইবিটিআরএ চট্টগ্রাম রিজিওনাল সেন্টারের একাডেমি মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর ও ক্যামেলকো আবু রেজা মো. ইয়াহিয়া। আইবিটিআরএ চট্টগ্রাম সেন্টারের ইনচার্জ মো. খালেকুজ্জামানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম নর্থ জোন প্রধান মো. নাইয়ার আযম, ব্যাংকের ডি-ক্যামেলকো ড. এম. কামাল উদ্দীন জসীম ও চট্টগ্রাম সাউথ জোন প্রধান জিএম মুহাম্মদ গিয়াস উদ্দিন কাদের।

কর্মশালায় ব্যাংকের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট শোয়াইব আহমদ ও শাহাদত হোসেনসহ বিভিন্ন রিসোর্স পারসন বিষয়ভিত্তিক সেশন পরিচালনা করেন।

চট্টগ্রাম নর্থ জোন, সাউথ জোন, আগ্রাবাদ ও খাতুনগঞ্জ করপোরেট শাখাসহ চট্টগ্রাম অঞ্চলের শাখাগুলোর সংশ্লিষ্ট কর্মকর্তা ও শাখা প্রধানরা কর্মশালায় অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে আবু রেজা মো. ইয়াহিয়া বলেন, দেশের আর্থিক খাতে অর্থের সন্দেহজনক বা অবৈধ লেনদেন প্রতিরোধে সরকার ও বাংলাদেশ ব্যাংক সময়োপযোগী পদক্ষেপ নিয়েছে। চলমান দুর্নীতি বিরোধী অভিযানে ব্যাংকগুলো অবৈধ লেনদেন শনাক্তকরণে আরো বেশি সচেতনতা অবলম্বন করছে। বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) সুযোগ্য নেতৃত্ব আর্থিক খাতের পরিশুদ্ধতা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

প্রবাসী গ্রাহকদের বৈধ চ্যানেলে টাকা পাঠানোর জন্য উৎসাহিত করতে তিনি কর্মকর্তাদের নির্দেশনা দেন।

তিনি বলেন, ব্যাংকিং খাতে অবৈধ লেনদেন প্রতিরোধে ব্যাংক কর্মকর্তাদের আরো সতর্কতা অবলম্বন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর