বিভাগীয় পর্যায়ে হেরিটেজ মিউজিয়াম স্থাপনের দাবি

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-20 05:13:22

বাংলাদেশের ঐতিহ্যবাহী তাঁত, বস্ত্র, হস্ত, চারু ও কারু পণ্যের সংরক্ষণে প্রত্যেক বিভাগে হেরিটেজ মিউজিয়াম স্থাপনের দাবি জানিয়েছেন তাঁত ও বস্ত্রশিল্প উদ্যোক্তারা।

রোববার (২৭ অক্টোবর) রাজধানীর গুলশানের একটি হোটেলে চার দিনব্যাপী অনুষ্ঠিত হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভাল'র ২০১৯ সমাপনী অনুষ্ঠানে হস্ত ও কারুশিল্প উদ্যোক্তারা এ দাবি জানান।

এছাড়াও বিদেশি পর্যটকদের কাছে বাংলাদেশের ঐতিহ্যবাহী পণ্য সম্পর্কে ধারণা দিতে আন্তর্জাতিক বিমানবন্দরে হস্তশিল্প কর্নার স্থাপন ও তাঁতিদের জন্য ওয়েব-বেজড প্লাটফর্ম তৈরির দাবি জানান। একই সঙ্গে তারা এসব পণ্যের পরিচিতি বৃদ্ধি ও বাজার প্রসারে বছরে একদিন জাতীয় হ্যান্ডলুম দিবস ও সাত দিনব্যাপী হ্যান্ডলুম সপ্তাহ উদযাপনের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে দেন শিল্পমন্ত্রী

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, আন্তর্জাতিক বাজারে বাংলাদেশি হস্ত ও কারু পণ্যের ব্যাপক চাহিদা থাকলেও রফতানির সুযোগ এখনও পুরোপুরি কাজে লাগানো সম্ভব হয়নি। এ সুযোগ কাজে লাগাতে বিদেশে অবস্থিত বাংলাদেশি দূতাবাসে হস্ত ও কারু শিল্প পণ্যের স্থায়ী প্রদর্শনীর ব্যবস্থা করা হবে। একইসঙ্গে বাংলাদেশের বিভিন্ন বিমানবন্দরেও হস্তশিল্প কর্নার চালু করা হবে। বছরব্যাপী জামদানি, তাঁত, বস্ত্র, হস্ত ও কারুপণ্যের প্রদর্শনীর জন্য রাজধানীতে একটি স্থায়ী ডিসপ্লে সেন্টার স্থাপন করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

এসএমই ফাউন্ডেশন এবং অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ (এএফডিবি) যৌথভাবে এ উৎসবের আয়োজন করে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ (এএফডিবি) এর প্রেসিডেন্ট মানতাশা আহমেদ। অনুষ্ঠানে শিল্পসচিব আবদুল হালিম, সংস্কৃতি সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি, তথ্য কমিশনার সুরাইয়া বেগম বিশেষ বক্তব্য রাখেন।

এ সম্পর্কিত আরও খবর