ইন্টারনেটে ৫ শতাংশ ভ্যাট কমছে 

, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম  | 2023-08-31 07:38:48

ঢাকা: ইন্টারনেট ব্যবহারের ওপর থেকে ৫ শতাংশ ভ্যাট কমানো হচ্ছে। বৃহস্পতিবার এক বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

পরিকল্পনা কমিশনে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবীরের সঙ্গে এক বৈঠকে অর্থমন্ত্রী এই সিদ্ধান্ত নেন।

বৈঠক শেষে বেসিস সভাপতি আলমাস কবীর তার ফেসবকু স্ট্যাটাসে অর্থমন্ত্রীর বরাত দিয়ে ইন্টারনেট ব্যবহারের ওপর থেকে ৫ শতাংশ ভ্যাট কমানো হচ্ছে বলে নিশ্চিত করেন। এর ফলে এখন থেকে ইন্টারনেটে ভ্যাট হবে ১০শতাংশ।

এর আগে গত ৭ জুন জাতীয় সংসদে বাজেট পেশকালে অর্থমন্ত্রী ইন্টারনেট ব্যবহারের ওপর থেকে ভ্যাট কমানোর প্রস্তাব করেছিলেন। তবে ভ্যাট কত শতাংশ কমানো হবে তা উল্লেখ করেননি।

বর্তমানে মোবাইল ব্যবহারকারীদের ১০০ টাকার ইন্টারনেট ব্যবহারে ১৫ শতাংশ ভ্যাট দিতে হয়। এর সঙ্গে রয়েছে ৫ শতাংশ সম্পূরক শুল্ক এবং এক শতাংশ সারচার্জ। সবমিলিয়ে ১০০ টাকার ইন্টারনেট ব্যবহারের জন্য একজন গ্রাহককে প্রায় ২২ টাকা দিতে হয়।

বিগত কয়েক বছর ধরে টেলিকম অপারেটর, ইন্টারনেট সেবা প্রদানকারী, সফটওয়্যার ও সেবা শিল্প, ই-কমার্স এবং ডিজিটাল সেবা প্রদানের সংশ্লিষ্টরা ইন্টারনেটের ওপর থেকে সব ধরনের কর প্রত্যাহারের দাবি জানিয়ে আসছিলেন। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) হিসেবে চলতি বছরের এপ্রিল পর্যন্ত দেশে ৮.৫৯ কোটি ইন্টারনেট গ্রাহক রয়েছে। এর মধ্যে ৮.০২ কোটি গ্রাহক মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেটে যুক্ত আর মাত্র ৫৭ লাখ গ্রাহক ইন্টারনেট সেবা প্রদানকারীদের মাধ্যমে যুক্ত।

এ সম্পর্কিত আরও খবর