বিদেশ নির্ভরতা থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছি: অর্থমন্ত্রী

, অর্থনীতি

  স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 07:39:38

ঢাকা: বিদেশ নির্ভরতা থেকে বাংলাদেশ বেরিয়ে আসতে সক্ষম হয়েছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শুক্রবার (২২ জুন) কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে ‘২০১৮-২০১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পযালোচনা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশ কৃষি অথনীতিবিদ সমিতি এ অনুষ্ঠানের আয়েজন করে।

সমিতির সভাপতি সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে এতে মূখ্য আলোচক ছিলেন এমেরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল। 

বক্তব্য রাখেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম।

অর্থমন্ত্রী বলেন, “প্রথমদিকে (স্বাধীনতার পরবর্তী সময়ে) আমাদের সব কাজ ছিলো বিদেশ নির্ভর। এখন সেটা থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছি।”

তিনি বলেন, “কৃষিতে বাজেট কম, বিনিয়োগ কম এর পরও উৎপাদন বেশি। তবে চাহিদার তুলনায় এ উৎপাদন যথেষ্ঠ নয়। উৎপাদন বাড়াতে আরও গবেষণা দরকার।”

আবুল মাল আবদুল মুহিত বলেন, কৃষকদের বোঝাতে হবে, গবেষণার অভিজ্ঞতার আলোকে দেশীয় উৎপাদন বাড়াতে তারা গুরুত্বপূণ ভুমিকা পালন করবেন। তাদের একবার কাজ বুঝিয়ে দিলে অনেক ভালো করতে পারেন।”

ড. শাসুল আলম বলেন, প্রস্তাবিত বাজেটকে মোটা দাগে বিনিয়োগ ও ব্যবসা বান্ধব বাজেট। এ বছরে সরকার সামাজিক সুরক্ষা খাতকে বেশি অগ্রাধিকার দিয়েছে। এ খাতে ৬৪ হাজার ৬৬৫ কোটি টাকা যা মোট বাজেটের ১৩ দশমিক ৯২ শতাংশ। এটি মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ২ দশমিক ৫৫ শতাংশ। বাজেটে অসস্বচ্ছল, অসুস্থ মুক্তিযোদ্ধা বা তাদের নাতি, পুত্র, কন্যার সহায়তায় ৪০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

তিনি বলেন, এই বাজেট উন্নায়নমূলক, এর মাধ্যমে গ্রামের অথনীতি আরও মজবুত হবে। আগামী ২০২০ সালপর মধ্যে চরম দারিদ্রের হার ৮ শতাংশের নিচে নামিয়ে আনার লক্ষে এই বাজেট পেশ করা হয়েছে। যেখানে ৭ম পঞ্চবাষিক পরিকল্পনায় চরম দারিদ্র্য ৮ দশমিক ৯ শতাংশের নিচে আসবে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর