অডিট প্যানেল থেকে বাদ আতা খান অ্যান্ড কো.

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 06:00:55

অডিটে গিয়ে অন্য প্রতিষ্ঠানের অনিয়ম না ধরে বরং নিজেই অনিয়মে জড়িয়ে পড়ায় নিরীক্ষকের প্যানেল থেকে আতা খান অ্যান্ড কোম্পানিকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭০৩ তম কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশনের নির্বাহী পরিচালক সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জেনারেশন নেক্সট ফ্যাশনস নামের প্রতিষ্ঠানটি নানা অনিয়ম করলেও নিরীক্ষক (অডিটকারী প্রতিষ্ঠান) আতা খান অ্যান্ড কো. তা প্রতিবেদনে উল্লেখ করেনি। যে কারণে নিরীক্ষা প্রতিষ্ঠানটিকে অডিট প্যানেল থেকে বাদ দেওয়া হয়েছে। এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউনট্যান্টস অব বাংলাদেশে (আইসিএবি) চিঠি পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়েছে, আতা খান অ্যান্ড কো. নিরীক্ষক হিসেবে জেনারেশন নেক্সট ফ্যাশনস লিমিটেডকে বিধি বহির্ভূতভাবে তিন বছরের অধিক নিরীক্ষা করেছে। এছাড়া জেনারেশন নেক্সট ফ্যাশনস বিভিন্ন সিকিউরিটিজ আইন ও বিধি-বিধান লঙ্ঘন করলেও নিরীক্ষাকারী প্রতিষ্ঠান তা প্রতিবেদনে উল্লেখ করেনি।

উল্লেখ্য, অনিয়মের কারণে কোম্পানির পরিচালকদের পাঁচ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর