রুগ্ন প্রজন্ম দিয়ে এসডিজি অর্জন সম্ভব নয় : কাজী খলীকুজ্জামান

, অর্থনীতি

  স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 21:52:29

ঢাকা: তামাক, বিড়ি বা সিগারেটের মাধ্যমে দেশের তরুণ প্রজন্ম নেশার দিকে ঢুকে পড়ছে। তাদের বিপদগামী করতেই একটি শক্তিশালী চক্র এ কাজ করছে। এভাবে চলতে থাকলে ভবিষ্যৎ প্রজন্ম রুগ্ন হয়ে পড়বে, যাদের দিয়ে কখনই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে না।

শনিবার (২৩ জুন) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে তামাক কর বিষয়ক বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পিকেএসএফ ও ন্যাশনাল এন্টি টোব্যাকো প্লাটফর্মের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ।

প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) ও ল্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স (আত্মা) উদ্যোগে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহ্‌ছানিয়া মিশন, এসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি),ইয়ং পাওয়ার ইন সোশ্যাল একশন (ইপসা), ন্যাশনাল এন্টি টোব্যাকো প্লাটফর্ম এবঙ তামাকবিরোধী নারী জোট (তাবিনাজ) সম্মিলিতভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, দেশের তরুনদের বিপদগামী করার জন্য একটি গোষ্ঠি কাজ করছে। এরা অনেক শক্তিশালি। এ তামাক চক্রেদের নিয়ন্ত্রণ করতে না পারলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন হবে না। কারণ প্রজন্মের স্বাস্থ সুস্থ না থাকলে কোন উন্নয়ন সম্ভব হবেনা। রুগ্ন প্রজন্ম দিয়ে এসডিজি অর্জন সম্ভব নয়।

পিকেএসএফের চেয়ারম্যান বলেন, প্রস্তাবিত বাজেটে তামকপণ্যের রাপ্তানি উৎসাহিত করার অজুহাতে প্রক্রিয়াজাত তামাকপণ্যের উপর আরোপিত ২৫ শতাংশ শুল্কপ্রত্যাহার করা হয়েছে, বহাল করার প্রস্তাব করছি; জাতীয় রাজস্ব বোর্ড বিশেষ আদেশে বিএটিবির নিম্ন স্তরের সিগারেটের মূল্য ৩৫ টাকার পরিবর্তে ২৭ টাকাতেই ধার্য করেছে। এটি ৩৫ টাকায় বহাল রাখার প্রস্তাব করছি।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন আত্মার কো-কনভেনর নাদিয়া কিরণ। তিনি তার বক্তব্যে প্রস্তাবিত তামাক কর, জনস্বাস্থ্য নয়, তামাক ব্যবসা সুরক্ষা পাবে বলে দাবি করা হয়েছে। তামাক নিয়ন্ত্রণে বিভিন্ন পর্যায়ের ৭টি সুপারিশ দিয়া হয়েছে।

অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব) আব্দুল মালিক প্রমুখ।

 

 

এ সম্পর্কিত আরও খবর