‘বিমা ছাড়া অর্থনৈতিক উন্নয়ন সম্ভব না’

ব্যাংক বীমা, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-21 22:54:51

বিমা খাতের উন্নয়ন ছাড়া দেশের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব না বলে মনে করেন মিউনিখ রি ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ডিরক রেইনহার্ড।

মঙ্গলবার (৫ অক্টোবর) হোটেল সোনারগাঁওয়ে জলবায়ু ভিত্তিক ক্ষুদ্রবিমার আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

ডিরক রেইনহার্ড বলেন, ‘টেকসই অর্থনৈতিক উন্নয়নে দুর্যোগ প্রতিরোধ ব্যবস্থার সঙ্গে বিমা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে বেশিরভাগ এলাকায় এখনো জলবায়ু ঝুঁকির বিপরীতে উপযুক্ত বিমা সমাধান যথেষ্ট পরিমাণে নেই।’

তিনি আরও বলেন, ‘বিমা কোম্পানি, দাতা সংস্থা এবং নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের প্রচেষ্টা বাড়াতে দৃষ্টি উন্মোচক হবে এবারের সম্মেলন। একইসঙ্গে শুধু উপযুক্ত বিমা সমাধান তৈরিই নয় বরং বিমা কী করতে পারে এবং কী পারে না, সে বিষয়েও গ্রাহকদের সচেতন করবে এ সম্মেলন।’

হেড অব ইনস্যুরিসিলিয়েন্স গ্লোবাল পার্টনারশিপ সেক্রেটারিয়েট ড. অস্ট্রিড জুইক বলেন, ‘বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন টেকসই করতে বিমাখাত বড় কাণ্ডারি হতে পারে। ১৬ কোটি মানুষের দেশটি জলবায়ু পরিবর্তনে শীর্ষ ঝুঁকিপূর্ণ, তাই এখনি বিমার সম্প্রসারণ জরুরি।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট প্রফেসর রুবিনা হামিদ এবং মাইক্রো ইনস্যুরেন্স নেটওয়ার্কের এক্সিকিউটিভ ডাইরেক্টর ক্যাথরিন পালভেম্যাকার।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, দেশের প্রথমবারের মতো ১৫তম ইন্টারন্যাশনাল মাইক্রো ইনস্যুরেন্স কনফারেন্স (আইএমসি) হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত হবে। ৬-৭ নভেম্বর দু’দিনব্যাপী সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও থাকবেন- অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, আইডিআরএ’র চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী, মাইক্রো ইনস্যুরেন্স নেটওয়ার্কের (লুক্সেমবার্গ) বোর্ড চেয়ারম্যান ডুবেল চেম্বারলেইন, মিউনিক রি ফাউন্ডেশনের (জার্মানি) চেয়ারম্যান থমাস লস্টার ও বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

সম্মেলনটির যৌথভাবে আয়োজন করছে বিআইএ, মিউনিক রি ফাউন্ডেশন এবং মাইক্রো ইনস্যুরেন্স নেটওয়ার্ক| সম্মেলনে বিশ্বের ৪০টির বেশি দেশ থেকে ৪ শতাধিক অংশগ্রহণকারী ও বিমা বিশেষজ্ঞ আলোচনায় অংশ গ্রহণ করবেন।

এ সম্পর্কিত আরও খবর